ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৮
ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিরিজ নির্ধারণী ঢাকা টেস্টের প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ২২২ রানের জবাবে ধুঁকছে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। একই ওভারে মাহমুদউল্লাহ রিয়াদ (১৭) ও সাব্বির রহমানকে (০) ফিরিয়ে জোড়া আঘাত হানেন টেস্ট অভিষিক্ত আকিলা ধনাঞ্জয়া। তার তৃতীয় শিকারে পরিণত হন আব্দুর রাজ্জাক (১)।

দলীয় ১০৯ রানে ৮ উইকেট হারিয়ে বিপর্যয়ে স্বাগতিক শিবির। এ রিপোর্ট লেখা অবধি বাংলাদেশের সংগ্রহ ৪৫ ওভার শেষে ৮ উইকেটে ১১০।

মেহেদি হাসান মিরাজ ৩৮ ও তাইজুল ইসলাম ১ রানে ব্যাট করছেন।

চার উইকেটে ৫৬ রান নিয়ে দ্বিতীয় দিনের ব্যাটিংয়ে নেমে শুরুতেই আউট হয়ে গেছেন লিটন দাস। ২৭তম ওভারে সুরাঙ্গা লাকমলের বল লিটনের (২৫) ব্যাটে লেগে স্ট্যাম্পে আঘাত হানে।

প্রথম দিনের শেষ বিকেলে দ্রুত উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায় টাইগাররা। একে একে সাজঘরে ফেরেন তামিম ইকবাল (৪), মুমিনুল হক (০, রানআউট), মুশফিকুর রহিম (১) ও ইমরুল কায়েস (১৯)। ২২ ওভারের খেলা শেষে লিটন ২৪ ও ৫ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন মিরাজ। পেসার সুরাঙ্গা লাকমল দু’টি ও অন্য উইকেটটি নেন অফস্পিনার দিলরুয়ান পেরেরা।

এর আগে আব্দুর রাজ্জাকের রাজকীয় প্রত্যাবর্তন দেখে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। দীর্ঘ চার বছর টেস্ট দলে ফিরেই নিজের জাত চেনান ৩৫ বছর বয়সী এই অভিজ্ঞ বাঁহাতি স্পিনার। বল হাতে ইনজুরি আক্রান্ত সাকিব আল হাসানের অভাবটা পুষিয়ে দিয়ে নির্বাচকদের আস্থার প্রতিদান দেন প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০ উইকেটের মালিক। ইনিংসে ক্যারিয়ার সেরা বোলিংয়ে তুলে নেন চারটি উইকেট।

রাজ্জাককে যোগ্য সঙ্গ দেন আরেক বাঁহাতি তাইজুল ইসলাম। মাঠছাড়া করেন চার লঙ্কান ব্যাটসম্যানকে। দু’জনের স্পিন ঘূর্ণিতে প্রথম দিনেই ৬৫.৩ ওভারে গুটিয়ে যায় লঙ্কানদের ব্যাটিং লাইনআপ। অপর দু’টি উইকেট লাভ করেন মোস্তাফিজুর রহমান। উইকেটশূন্য থাকেন মিরাজ।

সর্বোচ্চ ৬৮ রান আসে ওপেনার কুশল মেন্ডিসের ব্যাট থেকে। ৫৬ রানের কার্যকরী ইনিংসে দলীয় স্কোর দুইশ’ পার করাতে সামনে থেকে নেতৃত্ব দেন রোশেন সিলভা। শেষদিকে সিলভার পাশে থেকে অবদান রাখেন দিলরুয়ান পেরেরা (৩১) ও টেস্ট অভিষিক্ত আকিলা ধনাঞ্জয়া (২০)।

চট্টগ্রামে অনুষ্ঠিত রান উৎসবের প্রথম টেস্ট ড্রয়ে নিষ্পত্তি হয়। দুই ম্যাচের টেস্ট সিরিজের পর দু’টি টি-টোয়েন্টি মাঠে গড়াবে। যথাক্রমে ১৫ ও ১৮ ফেব্রুয়ারি মিরপুর ও সিলেটে।

বাংলাদেশ সময়: ১১০৮ ঘণ্টা, ৯ ফেব্রুয়ারি, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।