ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ভারতের সেরা পাঁচে কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৮
ভারতের সেরা পাঁচে কোহলি ছবি:সংগৃহীত

বিরাট কোহলি যে বর্তমানে ক্যারিয়ারের সেরা ফর্মে রয়েছেন তা নিয়ে কোনো সন্দেহ নেই। প্রায় প্রতিদিনই নতুন রেকর্ডে নাম উঠছে ভারত অধিনায়কের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচেও তার ব্যাট হেসেছে। করেছেন ৭৫ রান। তবে দল জিততে না পারলেও আরও এক রেকর্ডে ঢুকে পড়েছেন এই রান মেশিন।

কোহলি জায়গা করে নিয়েছেন ওয়ানডেতে ভারতের প্রথম পাঁচ জন সর্বোচ্চ রান সংগ্রহকারী ক্রিকেটারের তালিকায় । এছাড়া বিশ্ব ক্রিকেটে পেছনে ফেলেছেন ওয়েস্ট ইন্ডিজ দানব ক্রিস গেইলের মতো বিগ হিটারকেও।

 

ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ রানের তালিকায় কোহালি এখন পঞ্চম। আর বিশ্ব ক্রিকেটের ১৬তম। ২০৬ ম্যাচে কোহালির মোট রান ৯ হাজার ৪২৩। ভারতীয়দের মধ্যে সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিনকে ছাপিয়ে পাঁচে উঠে এলেন তারকা এ ব্যাটসম্যান।

আজহারউদ্দিনের রান ৯ হাজার ৩৭৮। ভারতীয়দের মধ্যে এই তালিকায় এখনও শীর্ষে রয়েছেন সচীন টেন্ডুলকার। তার রান ১৮ হাজার ৪২৬। দ্বিতীয় স্থানে রয়েছেন সৌরভ গাঙ্গুলি। সৌরভের ব্যাট থেকে এসেছে ১১ হাজার ৩৬৩ রান। তিন নম্বরে রয়েছেন রাহুল দ্রাবিড়, করেছেন ১০ হাজার ৮৮৯ রান।  

চতুর্থ স্থানে রয়েছেন সেই অধিনায়ক যার হাত থেকে ভারতীয় ক্রিকেট দলের নেতৃত্বের ব্যাটন তুলে নিয়েছিলেন বিরাট। সেই মাহেন্দ্র সিং ধোনির রান ৯ হাজার ৯৫৪। আর তার পরই আজহারকে পেছনে ফেলে পাঁচে উঠে এসেছেন বিরাট। যে ফর্মে রয়েছেন তাতে বাকিদের ছাপিয়ে যাওয়াটা হয়তো সময়ের অপেক্ষা।

কোহালি দক্ষিণ আফ্রিকার মাটিতে দ্বিপাক্ষিক সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ ওয়ান ডে রানের রেকর্ডও করে ফেলেছেন। কোহালির রান ৩৫০। শীর্ষে রয়েছেন এবি ডি ভিলিয়ার্স। তিনি ২০১৩ সালে পাকিস্তানের বিপক্ষে করেছিলেন ৩৬৭। হাতে রয়েছে আরও দুটো ওয়ানডে। কোহলি যে এই সিরিজেই ছাপিয়ে যাবেন ডি ভিলিয়ার্সকে সেটাই স্বাভাবিক।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, ১১ ফেব্রুয়ারি, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।