ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ব্যাটসম্যানদের অবনতি, উন্নতি বোলারদের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৮
ব্যাটসম্যানদের অবনতি, উন্নতি বোলারদের ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামে প্রথম টেস্টে বেশ ভালো খেলেছিল বাংলাদেশের ব্যাটসম্যানরা। কিন্তু ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি ঢাকা টেস্টে। ধারাবাহিকতা তো দূরের কথা ব্যাটে রানই তুলতে পারেনি স্বাগতিরা। ফলে এমন ব্যাটিং ব্যর্থতার পর র্যাংকিংয়ে বড় ধরনের অবনতি হয়েছে তাদের।

টাইগার ওপেনার তামিম ইকবাল, উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিমের সঙ্গে চট্টগ্রামে দুই ইনিংসে সেঞ্চুরি করা মুমিনুল হকেরও পতন হয়েছে র্যাংকিংয়ে।

তামিম ইকবাল পাঁচ ধাপ পিছিয়ে ২৬ নাম্বারে নেমে গেছেন ।

মুশফিকুর রহিম তিন ধাপ করে পিছিয়ে ২৮ এবং ৩০তম অবস্থানে মুমিনুল হক। সাকিব আল হাসানের ইনজুরিতে দুই টেস্টে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেয়া মাহমুদউল্লাহ রিয়াদ ছয় ধাপ পিছিয়ে এখন ৫৪ নাম্বারে। সাব্বির রহমান ১৭ ধাপ পিছিয়ে চলে গেছেন একশর বাইরে (১০৪তম)। তবে এই সিরিজে না থাকলেও সাকিব ব্যাটসম্যান র্যাংকিংয়ে ২২তম অবস্থান ধরে রেখেছেন।

এদিকে বোলিংয়ে সুখবর অবশ্য দিয়েছেন বাংলাদেশিরা। বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম দুই ইনিংসে চারটি করে উইকেট নিয়ে দুই ধাপ এগিয়ে ক্যারিয়ারসেরা ৩৪তম অবস্থানে চলে এসেছেন। দুই ইনিংস মিলিয়ে পাঁচ উইকেট নেয়া মোস্তাফিজুর রহমান ১০ ধাপ এগিয়ে এখন ৪৯ নাম্বারে। সেরা একশতে জায়গা পেয়েছেন দীর্ঘদিন পরে টেস্টে ফেরা আবদুর রাজ্জাকও। এই স্পিনার ৯৫তম অবস্থানে আছেন।

ব্যাটিং র্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। বোলিংয়েও যথাক্রমে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন ও অলরাউন্ডার সাকিব আল হাসান।

ঢাকা টেস্ট অন্তত ড্র করে বাংলাদেশের সামনে সুযোগ ছিল, ওয়েস্ট ইন্ডিজকে হটিয়ে প্রথমবারের মতো আটে উঠে আসা। তবে সিরিজ হেরে যাওয়া এখন ৭২ পয়েন্ট নিয়ে নয় নাম্বারেই আছে তারা। আটে থাকা ক্যারিবীয়রা সমান পয়েন্ট নিয়েও ভগ্নাংশ ব্যবধানে এগিয়ে।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, ১১ ফেব্রুয়ারি, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।