ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

অস্ট্রেলিয়াকে লিড এনে দিলেন স্টার্ক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪২ ঘণ্টা, মার্চ ৫, ২০১৮
অস্ট্রেলিয়াকে লিড এনে দিলেন স্টার্ক ছবি: সংগৃহীত

পঞ্চম দিন জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিল মাত্র ১২৪ রান। তবে হাতে যে ছিল একটিই উইকেট। আর দিনের শুরতেই জস হ্যাজেলউড চতুর্থ দিন আতঙ্কের নাম হওয়া কুইন্টন ডি কককে ফিরিয়ে দিলেন। কিন্তু আসল কাজটা আগের দিনই করে রেখেছিলেন মিচেল স্টার্ক। পুরো ম্যাচেই তার ভয়ঙ্কর বোলিংয়ে জয় নিয়ে মাঠ ছাড়লো অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোরঃ
অস্ট্রেলিয়া-৩৫১ ও ২২৭
দ.আফ্রিকা-১৬২ ও ২৯৮ (৯২.৪ ওভার)

ডারবানে চার ম্যাচ সিরিজের প্রথমটিতে প্রোটিয়াদের ১১৮ রানে হারিয়ে ১-০তে লিড নিল অস্ট্রেলিয়া। দুই ইনিংস মিলে মোট ৯ উইকেট নেওয়া পেসার স্টার্ক ম্যাচ সেরা হয়েছেন।

৪১৭ রানের টার্গেটে চতুর্থ দিন নেমে খুব একটা সুবিধে করতে পারেনি স্বাগতিক ব্যাটসম্যানরা। ডিন এলগার, হাশিম আমলা ও অধিনায়ক ফাফ ডু প্লেসিস ব্যর্থ হয়ে মাঠ ছাড়েন। এবি ডি ভিলিয়ার্সের শূন্য রানে রান আউট আরও পেছনে ঠেলে দেয় দলটিকে। কিন্তু ওপেনার এইডেন মার্করাম ও ডি ককের দৃঢ়তায় সত্যি বলতে জয় দেখতে শুরু করে দ.আফ্রিকা।

কিন্তু মিচেল মার্শের বলে মার্করাম ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি (১৪৩) করে আউট হওয়ার পরই জ্বলে ওঠেন স্টার্ক। এক ওভারেই তিন উইকেট নিয়ে দৃশ্য পুরো পাল্টে দেন বাঁহাতি এ তারকা। দিনের বাকিটা সময় মরনে মরকেলকে নিয়ে ডি কক শেষ করলেও পঞ্চম দিন আর প্রতিরোধ করতে পারেননি। তাকে ব্যক্তিগত ৮৩ রানে এলবির ফাঁদে ফেলেন হ্যাজেলউড।

প্রথম ইনিংসে ৫ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে স্টার্ক নিলেন আরও ৪টি উইকেট।

আগামী ৯ মার্চ পোর্ট এলিজাবেথে সিরিজের দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, ০৫ ফেব্রুয়ারি, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।