ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

দ্রুততম উইকেট সেঞ্চুরির রেকর্ড গড়লেন রশিদ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮
দ্রুততম উইকেট সেঞ্চুরির রেকর্ড গড়লেন রশিদ আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান-ছবি:সংগৃহীত

উইকেট যেভাবে শিকার করছিলেন, তাতেই সবাই ভেবেই নিয়েছিল তিনিই হবেন ওয়ানডেতে সবচেয়ে দ্রুততম ১০০ উইকেট শিকারি। গড়লেনও রেকর্ড আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। আর মঞ্চ হিসেবে পেয়ে গেলেন বিশ্বকাপ বাছাইপর্বের ফাইনাল ম্যাচ।

জিম্বাবুয়ের হারারেতে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যান শাহী হোপকে এলবির ফাঁদে ফেলে দ্রুততম ম্যাচে ১০০ উইকেট প্রাপ্তি উদযাপন করেন এই ডানহাতি।

মাত্র ৪৪ ম্যাচে ১০০ উইকেট লাভ করলেন রশিদ।

তিনি অস্ট্রেলিয়ান বর্তমান গতি তারকা মিচেল স্টার্কের রেকর্ড ভাঙেন। বাঁহাতি স্টার্ক ১০০ উইকেট পেতে ৫২ ম্যাচ খেলেছিলেন। তার আগে ৫৩ ম্যাচে শততম উইকেট পান পাকিস্তানের সাবেক স্পিনার সাকলায়েন মুশতাক। আর নিউজিল্যান্ডের সাবেক পেসার শেন বন্ড ৫৪ ম্যাচে উদযাপন করেন।

এদিকে বয়সের দিক দিয়েও সবচেয়ে কম বয়সে শততম উইকেট নেওয়ার কীর্তি গড়লেন রশিদ। রোববার (২৫ মার্চ) তার বয়স ১৯ বছর ১৮৬ দিন।

রশিদ দ্রুততম সেঞ্চুরি উইকেট নিলেও, ৫০ উইকেট শিকারে তিনি অষ্টম। হাফসেঞ্চুরি উইকেট পেতে তিনি খেলেছেন ২৬টি ম্যাচ। ১৯ ম্যাচে ৫০ উইকেট নিয়ে রেকর্ডটি শ্রীলঙ্কার স্পিনার অজান্তা মেন্ডিসের দখলে। তবে রশিদ নিজেদর পরের ৫০ উইকেট নিতে খেলেছেন মাত্র ১৮টি ম্যাচ।

এর আগে ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে বুলাওয়েতে ওয়ানডেতে অভিষেক হয়েছিলেন রশিদের। সে ম্যাচে একটি উইকেট লাভ করেছিলেন তিনি।

এদিকে রশিদের মাইলফলকের দিনে আবার দুর্দান্ত বল করেছে আফগান টিম। নিয়মরক্ষার এ ফাইনালে টসে জেতা ক্যারিবীয়দের ৪৬.৫ ওভারে ২০৪ রানে অলআউট করে দেয় আফগানিস্তান। কার্লোস ব্র্যাথওয়েট সর্বোচ্চ ৪৪ রান করেন। রশিদ অবশ্য এদিন একটি উইকেটই পান। ৪টি উইকেট দখল করেন আরেক তরুণ লেগস্পিনার মুজিব উর রহমান।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, ২৫ মার্চ, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।