ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

বিশ্বাস ফেরাতে মরিয়া স্মিথ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, মে ৪, ২০১৮
বিশ্বাস ফেরাতে মরিয়া স্মিথ স্টিভ স্মিথ

ঢাকা: বল টেম্পারিংয়ের অভিযোগে নিষিদ্ধ অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ কেঁদেছিলেন অঝোরে। নিজের ভুল স্বীকার করেন সংবাদ সম্মেলনে। সেই কান্না ছিল তার ভক্তদের বিশ্বাস ভঙ্গের কারণেই। অনেকে তার প্রতি সহমর্মিতাও দেখান। এবার সবার বিশ্বাস ফেরাতে মরিয়া স্মিথ অনেক কিছুই করতে চান।

কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ের ঘটনায় স্মিথের মতোই সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন ডেভিড ওয়ার্নার ও ব্যানক্রাফট। একই ঘটনায় কোচের পদ থেকে সরে দাঁড়ান ড্যারেন লেহম্যান।

শাস্তি ঘোষণার পর নিজেকে সবকিছু থেকে দূরে রাখতে যুক্তরাষ্ট্রে যান স্মিথ। সম্প্রতি দেশে ফিরেছেন তিনি। বিপদের সময় তার পাশে থাকার জন্য পরিবার ও সমর্থকদের ধন্যবাদ জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট করেছেন।

শুরুতে অপরাধ স্বীকার করার পর স্মিথ-ওয়ার্নারদের নিয়ে সমালোচনার ঝড় বয়ে যায়। অনেকে তাদের আজীবন নিষিদ্ধের দাবি জানান। খোদ অজি প্রধানমন্ত্রীও তাদের শাস্তির পক্ষে কথা বলেন। কিন্তু, যখনই শাস্তি ঘোষণা হলো, অনেকে তখন সহানুভূতির হাত বাড়িয়ে দিলেন। অনেকে তাদের শাস্তির মাত্রা নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করলেন। এবার সেই সমর্থকদের শ্রদ্ধা আর ধন্যবাদ জানালেন স্মিথ।
 
সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে প্রকাশিত পোস্টে তাকে তার বান্ধবী ড্যানি উইলস ও তাদের পোষা কুকুর চার্লির সঙ্গে হাস্যোজ্জ্বল অবস্থায় দেখা গেছে। ছবির সঙ্গে একটি ক্যাপশনে তিনি লিখেছেন, ‘অনেকদিন পর অস্ট্রেলিয়ায় ফিরে আসাটা অনেক চমৎকার। এই দীর্ঘ সময়ে আমি আপনাদের অসংখ্য ইমেইল আর অবিশ্বাস্য সব চিঠি পেয়েছি। এখন আপনাদের বিশ্বাস ফিরে পাওয়ার জন্য আমাকে অনেক কিছু করতে হবে। মা, বাবা ও ড্যানি, এসময়টা আমি তোমাদের আঁকড়ে ছিলাম। তোমাদের জন্য ধ্যনবাদ যথেষ্ট নয়। বিশ্বে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো পরিবার। তোমাদের ভালোবাসা আর সমর্থনের জন্য অনেক ধন্যবাদ। ’
 
কেপটাউন টেস্টে টেলিভিশন ক্যামেরায় অজি ক্রিকেটার ক্যামেরন ব্যানক্রাফটের টেম্পারিং ধরা পড়ে। প্রথমে অস্বীকার করলেও পরে সংবাদ সম্মেলনে নিজেদের দোষ স্বীকার করে নেন সে সময়ের অধিনায়ক স্মিথ ও টেম্পারিং করা ক্যামেরন বেনক্রাফট। দোষী সাব্যস্ত হওয়ায় স্মিথ-ওয়ার্নারদের এক বছরের নিষেধাজ্ঞার পাশাপাশি বেনক্রাফটকে ৯ মাসের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষেধাজ্ঞা দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া।

নিষিদ্ধ ঘোষিত স্মিথদের জন্য অস্ট্রেলিয়া জাতীয় দলে খেলার দরজা আবার খুলতে পারে। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড জানিয়েছেন, আরও একটি সুযোগ পেতে পারেন স্মিথরা। নতুন কোচ ড্যারেন লেহম্যানও একই কথা জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মে ০৪, ২০১৮
এমএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।