ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

ইনিংসে ১০ উইকেট নিয়ে এলিট ক্লাবে পুষ্পাকুমারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৯
ইনিংসে ১০ উইকেট নিয়ে এলিট ক্লাবে পুষ্পাকুমারা এক ইনিংসে পুরো ১০ উইকেট নিয়ে প্রথম শ্রেণি ক্রিকেটে দারুণ এক কীর্তি গড়লেন শ্রীলঙ্কার বাঁহাতি স্পিনার মালিন্দা পুষ্পাকুমারা-ছবি: সংগৃহীত

এক ইনিংসে পুরো ১০ উইকেট নিয়ে প্রথম শ্রেণি ক্রিকেটে দারুণ এক কীর্তি গড়লেন শ্রীলঙ্কার বাঁহাতি স্পিনার মালিন্দা পুষ্পাকুমারা। মোরাতুয়ায় সারাসেন্স স্পোর্টস ক্লাবের বিপক্ষে মাত্র ৩৭ রানে ১০ উইকেট তুলে নেন কলম্বো ক্রিকেট ক্লাবের এই বোলার। যেখানে ৩৪৯ রান তাড়া করতে নেমে নিজেদের দ্বিতীয় ইনিংসে সারাসেন্স ১১৩ রানে অলআউট হয়ে যায়।

প্রথম ইনিংসেও ৬ উইকেট পেয়েছিলেন পুষ্পাকুমারা। ফলে দুই ইনিংসে মিলিয়ে ১১০ রানে ১৬ উইকেট নেওয়ার কৃতিত্ব গড়লেন তিনি।

এদিকে প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৭ রানে ১০ উইকেট নিয়ে ইতিহাসে যৌথভাবে ১৩তম সেরা বোলারের তকমা পেলেন তিনি। তবে মজার ব্যাপার এই ম্যাচেই প্রতিপক্ষের বাঁহাতি স্পিনার চামিকারা এডিরসিংহেও প্রায় এই রেকর্ড ছুঁয়ে ফেলেছিলেন। তিনি প্রথম ইনিংসে ৯টি উইকেট নেন।

পুষ্পাকুমারা আবার প্রথম শ্রেণির ক্রিকেটে ৭০০ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন। ১২৩ ম্যাচে ১৯.১৯ গড়ে তার বর্তমান উইকেট সংখ্যা ৭১৫। ২০১৭ সালের আগস্টে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া এই বোলার এখন পর্যন্ত ৪টি টেস্ট ও ২টি ওয়ানডে খেলেছেন।

প্রথম শ্রেণি ক্রিকেটে এর আগে সর্বশেষ ২০০৯-১০ মৌসুমে কোয়াইদ-ই-আজম ট্রফিতে পাকিস্তানের জুলফিকার বাবর এক ইনিংসে ১৪৩ রানে ১০টি উইকেট নিয়েছিলেন।

আর আর্ন্তজাতিক টেস্ট ক্রিকেটে এখন পর্যন্ত ইংল্যান্ডের অফস্পিনার জিম লেকার ও ভারতের অনিল কুম্বলে এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, ০৭ জানুয়ারি, ২০১৯
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।