ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

বক্সিং ডে টেস্ট: জয়ের সুবাস পাচ্ছে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৯
বক্সিং ডে টেস্ট: জয়ের সুবাস পাচ্ছে অস্ট্রেলিয়া বল হাতে পাঁচ উইকেট তুলে নিয়েছেন প্যাট কামিন্স/ছবি: সংগৃহীত

ব্যাটিংয়ে বিশাল সংগ্রহের পর বোলিংয়ে পেসারদের দাপট, সবমিলিয়ে বক্সিং ডে টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে জয়ের সুবাস পাচ্ছে অস্ট্রেলিয়া। শুধু এই টেস্ট কেন, সিরিজটাই এখন ৪৫৬ রানে এগিয়ে থাকা অজিদের হাতের মুঠোয়।

পার্থ টেস্টে ব্ল্যাক ক্যাপসদের হারিয়ে চলতি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে থাকা অজিরা দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিন শেষে ৪ উইকেট হারিয়ে ১৩৭ রান সংগ্রহ করেছে। এর আগে অজি পেসারদের আগুনে বোলিংয়ে মাত্র ১৪৮ রানেই গুটিয়ে যায় কিউই ইনিংস।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের সংগ্রহের (৪৬৭ রান) জবাবে স্বাগতিকদের ফের ব্যাটিং করাতে ১২০ রান প্রয়োজন ছিল নিউজিল্যান্ডের। কিন্তু সফরকারীদের ফলো অনের সুযোগ পেয়েও ফের নিজেদের ব্যাটসম্যানদের ক্রিজে নামিয়ে দেন অজি অধিনায়ক টিম পেইন।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ডেভিড ওয়ার্নার (৩৮) ও জো বার্নসের (৩৫) ব্যাটে ভালো শুরু পায় অজিরা। এরপর লাবুশানে ১৯ রান আর স্মিথের ব্যাট থেকে আসে ৭ রান। দিন শেষে ১৫ রান নিয়ে অপরাজিত আছেন অস্ট্রেলিয়া ট্রাভিস হেড এবং ১২ রান নিয়ে চতুর্থ দিনের খেলায় তার সঙ্গী হবেন ম্যাথিউ ওয়েড।

কিউইদের জন্য পুরো টেস্টে এখন পর্যন্ত একমাত্র সুখবর বয়ে এনেছেন নেইল ওয়াগনার। সিরিজে অজি ব্যাটসম্যান স্টিভেন স্মিথকে চতুর্থবারের মতো আউট করার পাশাপাশি ক্যারিয়ারের ২০০তম টেস্ট উইকেটও তুলে নিয়েছেন এই পেসার।  

আপাতত মেলবোর্ন টেস্টে জয় পাওয়ার কোনো সম্ভাবনা নেই নিউজিল্যান্ডের। ফলে আগামী সপ্তাহ থেকে শুরু হতে যাওয়া সিডনি টেস্টই শেষ ভরসা।

মেলবোর্নে এর আগে চতুর্থ ইনিংসে কোনো দলই ৪১৭ রানের বেশি করতে পারেনি। এই ভেন্যুতে ৩৩২ রানের বেশি লক্ষ্যও কেউ তাড়া করে জিততে পারেনি।
চলতি টেস্টের প্রথম দুই দিনে অজি ব্যাটসম্যানদের দাপট দেখা গেছে। এরপর অজি পেসারদের পেস আর নিয়ন্ত্রণে খাবি খেয়েছেন কিউই ব্যাটসম্যানরা। বিশেষ করে প্যাট কামিন্স দুর্দান্ত বোলিং করেছেন। বছরের শেষ এই টেস্ট প্রথম ইনিংসে ২৮ রান খরচে ৫ উইকেট তুলে নিয়েছেন তিনি, যা তার টেস্ট ক্যারিয়ারে চতুর্থ নজির।

কামিন্স ছাড়াও বল হাতে ৩৪ রানে ৩ উইকেট তুলে নিয়ে সুযোগের সদ্ব্যবহার করেছেন জেমস প্যাটিনসন। জশ হ্যাজেলউডের বদলি হিসেবে সময়টা ভালোই কাটছে তার।  

অন্যদিকে ৩২ বছর পর এমসিজে’তে ফিরে কঠিন সময় পার করছে কিউইরা। দলের বিপদ আরও বাড়িয়ে দিয়ে কিউই ফাস্ট বোলার ট্রেন্ট বোল্ট বলের আঘাতে হাতে চোট পেয়েছেন। এই চোটে চলতি টেস্ট তো বটেই সিডনি টেস্ট থেকেও ছিটকে গেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।