ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ধর্মীয় কারণে কানেরিয়াকে বাদ দিয়েছিলেন আফ্রিদি!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, মে ১৬, ২০২০
ধর্মীয় কারণে কানেরিয়াকে বাদ দিয়েছিলেন আফ্রিদি! আফ্রিদি ও কানেরিয়া। ছবি: সংগৃহীত

দীর্ঘদিন ধরে চলছে দানিশ কানেরিয়া বিতর্ক। গত বছর সাবেক পেসার শোয়েব আখতার জানান, হিন্দু ধর্মাবলম্বী হওয়ায় অন্যায়ভাবে পাকিস্তান ক্রিকেট দলের অন্যান্য সদস্যরা কানেরিয়ার সঙ্গে খারাপ ব্যবহার করতো। এমনকি তার সঙ্গে বসে খাওয়ার খেতো না বলেও দাবি করেন ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’। এরপরই কানেরিয়া পাকিস্তানে দলে খেলার সময়কার তার সঙ্গে ঘটে যাওয়া একের পর এক বিতর্কিত কাহিনী গোচরে আনেন। 

এবার ৩৯ বছর বয়সী সাবেক স্পিনার অভিযোগ এনেছেন শহীদ আফ্রিদির প্রতি। শনিবার (১৬ মে) এক সাক্ষাৎকারে কানেরিয়া জানান, পুরো ক্যারিয়ার জুড়ে আফ্রিদি তার সঙ্গে খারাপ আচরণ করেছেন।

নিজের ক্যারিয়ার ছোটো হওয়ার এটাও একটি কারণ হিসেবে সাবেক পাকিস্থানি অধিনায়ককে দোষারোপ করেন তিনি।  

তার সঙ্গে আফ্রিদির বৈষম্যমূলক আচরণের পেছনে ধর্মীয় কারণ ছিল জানান কানেরিয়া। কোনো সময় ধর্মীয় বৈষম্যের শিকার হয়েছিলেন কিনা এ প্রশ্নের জবাবে করাচিতে থাকা সাবেক পাকিস্তানি স্পিনার বলেন, ‘যখন আমরা একই বিভাগে ঘরোয়া ক্রিকেট বা ওয়ানডে ক্রিকেট খেলতাম, সে (আফ্রিদি) সব সময় আমার বিরুদ্ধে থাকতো। যদি কোনো ব্যক্তি সব সময় আপনার বিরুদ্ধে থাকে এবং আপনিও সেই পরিস্থিতিতে থাকেন, তবে ধর্ম ছাড়া এটা আর কী কারণে হবে। ’ 

নিজের মামা অনিল ডালপাতের পরে হিন্দু ধর্মাবলম্বী হিসেবে পাকিস্তানের জাতীয় দলে সুযোগ পাওয়া দ্বিতীয় ক্রিকেটার ছিলেন কানেরিয়া। জাতীয় দলের জার্সিতে ৬১ টেস্টে ২৬১ উইকেট নিয়েছেন তিনি। সাদা পোশাকের ক্রিকেটে সুযোগ পেলেও কানেরিয়া ওয়ানডে খেলেছেন মাত্র ১৮ ম্যাচ।  

তবে এর পেছনে আফ্রিদিকে দায়ী করেন তিনি। ‘বুম বুম আফ্রিদি’ অধিনায়ক থাকায় নিজের ওয়ানডে ক্যারিয়ার দীর্ঘ হয়নি জানিয়ে কানেরিয়া বলেন, ‘আমি আরও বেশি ওয়ানডে খেলতে পারিনি তার কারণে এবং যখন আমরা একই বিভাগে (ঘরোয়া ক্রিকেট) খেলতাম তখনও সে আমার সঙ্গে অন্যায় আচরণ করতো। সে অধিনায়ক ছিল, তার অভ্যাস ছিল আমাকে বাইরে রাখা এবং কোনো কারণ ছাড়াই ওয়ানডেতেও প্রায় সে একই কাজ করতো আমার সঙ্গে।  

কানেরিয়া সবচেয়ে বেশি খেলেছেন ইনজামাম-উল-হকের অধিনায়কত্বে। ইনজি এবং ইউনিস খানই তাকে সবচেয়ে বেশি সমর্থন করতো বলেন জানান তিনি। কানেরিয়া বলেন, ‘আমি মঈন খান, রশিদ লতিফ, ইনজি ভাই, ইউনিস ভাইয়ের অধিনায়কত্বে খেলেছি। আমি খুব কম খেলেছি আফ্রিদির অধীনে। ইনজি ভাই এবং ইউনিস ভাই আমাকে সত্যি অনেক সমর্থন করতেন। ’

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, মে ১৬, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।