ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

ক্রিকেট

‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ সমর্থনে এনগিডির পাশে আমলা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ সমর্থনে এনগিডির পাশে আমলা

পুলিশের নির্যাতনে যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডের নির্মম হত্যার পর ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন নিয়ে পুরো বিশ্ব উত্তাল। আর এই আন্দোলনে সর্বশেষ ক্রিকেটার হিসেবে সমর্থন দিলেন ভদ্র ক্রিকেটার হিসেবে পরিচিত দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক হাশিম আমলা। এক বর্ণ আরেক বর্ণের ওপর শ্রেষ্ঠ-এমন ধারণাকে ভ্রান্ত বলে সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে একটি পোস্ট দেন প্রোটিয়াদের সাবেক কিংবদন্তি এই ব্যাটসম্যান।

এছাড়া ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনে দ.আফ্রিকান ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে সরব লুঙ্গি এনগিডির পাশে দাঁড়িয়েছেন আমলা।

আমলা লিখেছেন, ‘কালোদের ওপর সাদাদের শ্রেষ্ঠত্ব বা সাদাদের ওপর কালোদের শ্রেষ্ঠত্ব, অথবা এক জাতি আরেক জাতির ওপর, এটা ভ্রান্ত ধারণা ছাড়া আর কিছুই না।

যদিও আমি সহ অনেকেই এমন ব্যাপার নিয়ে ক্লান্ত। লুঙ্গি এনগিডি যা করছে তা আমাদের সবাইকেই প্রতিনিধিত্ব করা হচ্ছে। তোমাকে ধন্যবাদ ভাই এবং অন্যদের যারা প্রকাশ্যে বা ব্যক্তিগতভাবে এসবের বিরুদ্ধে কাজ করে যাচ্ছে। ’

আমলা এই পোস্ট করলেন যখন একদিন আগেই এনগিডির ব্ল্যাক লাইভস ম্যাটার সমর্থন করে এক বিবৃতিতে সই করেছেন সাবেক ও বর্তমান ৩১ জন ক্রিকেটার। এদের মধ্যে অন্যতম দেশটির সাবেক চার ক্রিকেটার মাখায়া এনটিনি, ভারনন ফিল্যান্ডার, জেডি ডুমিনি ও হার্শেল গিবস।

জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে এনগিডির মন্তব্যে অবশ্য সমালোচনা করেছিলেন দ.আফ্রিকারই কয়েকজন ক্রিকেটার। বোইটা ডিপেনার, প্যাট সিমকক্সের মতো সাবেক ক্রিকেটাররা রীতিমতো হাজারো প্রশ্ন শুরু করেছেন। যেখানে এনগিডি বলেছিলেন, ‘জাতি হিসেবে আমাদের বর্ণবৈষম্যের ইতিহাস রয়েছে। দেশগুলোর মতো একটা দল হিসেবে আমাদেরও এর প্রতিবাদ করা উচিত। ’

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।