ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

ক্রিকেট

সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন থারাঙ্গা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২০
সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন থারাঙ্গা থারাঙ্গা পারাভিতানা

সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন শ্রীলঙ্কার সাবেক টেস্ট ওপেনার থারাঙ্গা পারাভিতানা। লঙ্কানদের হয়ে ৩২ টেস্টে ৩২.৫৮ গড়ে ১৭৯২ রান করেছেন তিনি।

 

ঘরোয়া ক্রিকেটে সিংহলিজ স্পোর্টস ক্লাবের হয়ে দুর্দান্ত পারফর্ম্যান্স দেখানোর পর তখনকার লঙ্কান কোচ চন্দিকা হাথুরুসিংহের অধীনে প্রতিশ্রুতিবদ্ধ ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল পারাভিতানার। ২০০৭-০৮ মৌসুমে ডাবল সেঞ্চুরির ও ৮৯৩ রান করে দলকে ঘরোয়া শিরোপা জিততে সাহায্য করেন তিনি।  

২০০৯ সালে পাকিস্তান সফরে জাতীয় দলে অভিষেক হয় পারাভিতানার। করাচিতে নিজের প্রথম টেস্ট খেলতে নামেন তিনি। সেবার সিরিজ চলাকালীন লাহোরে শ্রীলঙ্কার টিম বাস সন্ত্রাসী হামলা হয়। এই হামলায় যেসব লঙ্কান ক্রিকেটার আঘাত পান তার একজন পারাভিতানা। পরে সেই ট্রমা কাটিয়ে ফের টেস্টে সফলভাবে ফিরে আসেন তিনি।  

টেস্টে ২টি সেঞ্চুরি করেছেন ৩৮ বছর বয়সী বাঁ-হাতি ব্যাটসম্যান। ২০১০ সালে ভারতের বিপক্ষে সিরিজে এই ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি করেন তিনি। পারাভিতানাকে শেষবার সাদা পোশাকের ক্রিকেটে দেখা গেছে ঘরের মাটিতে, ২০১২ সালের নভেম্বরে, নিউজিল্যান্ডের বিপক্ষে।  

এর এক মাস পর অস্ট্রেলিয়ার বিপক্ষে তিলকারত্নে দিলশানের সঙ্গে পারাভিতানার পরিবর্তে ওপেনিং করতে দেখা যায় দিমুথ করুনারত্নেকে। তার আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হয় ২০০৯-১২ সালের মধ্যে। জাতীয় দলের হয়ে তেমন উল্লেখযোগ্য ক্যারিয়ার না কাটালেও প্রথম শ্রেণির ক্রিকেটে জায়ান্ট হিসেবে ছিলেন পারাভিতানা। যেখানে ৪০ সেঞ্চুরিতে করেছেন ১৫ হাজারের কাছাকাছি রান।

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।