ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

ক্রিকেট

ধোনির দলের আরও এক খেলোয়াড় করোনা পজিটিভ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২০
ধোনির দলের আরও এক খেলোয়াড় করোনা পজিটিভ ছবি: সংগৃহীত

একদিন আগেই আইপিএলের ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংসের ১৩ জন সদস্যের করোনা পজিটিভ হওয়ার খবর পাওয়া গিয়েছিল। এবার একই দলের আরও একজন করোনা আক্রান্ত হয়েছেন।

‘ইএসপিএনক্রিকইনফো’র খবরে এমনটাই জানানো হয়েছে।

দুবাইয়ে পৌঁছে চেন্নাই সুপার কিংসের খেলোয়াড়দের ৬ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন শেষে শুক্রবার (২৮ আগস্ট) করোনা পরীক্ষা করানো হয়েছে। প্রথম ধাপের পরীক্ষায় আইপিএলের ইতিহাসের সবচেয়ে সফলতম দলটির এক ভারতীয় পেসার ও ১২ জন সাপোর্ট স্টাফ করোনা পজিটিভ হন। একদিন পর তালিকায় যোগ হয়েছে আরও একজনের নাম। তবে আক্রান্তদের নাম প্রকাশ হয়নি।

এদিকে ধোনির দলের অভিজ্ঞ খেলোয়াড় সুরেশ রায়না ব্যক্তিগত কারণে দেশে ফিরে গেছেন। এক সপ্তাহেরও কম সময় পর গড়াতে চলা আইপিএলের আসন্ন আসরে তার খেলার সম্ভাবনা খুবই কম। দুই খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের বেশ কয়েকজন করোনা পজিটিভ হওয়ার দলটির পক্ষে এখন পর্যন্ত অনুশীলনও করা সম্ভব হয়নি। আগামী ১ সেপ্টেম্বর থেকে ধোনিদের অনুশীলন শুরু করার কথা।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, চেন্নাই সুপার কিংসের যেসব সদস্য দলের সঙ্গে দুবাইয়ে গেছেন তাদের মধ্যে ১২ জন সাপোর্ট স্টাফ ও ২ জন বোলার। সাপোর্ট স্টাফদের মধ্যে আবার নেট বোলারও আছেন কয়েকজন। বাকি স্টাফদের মধ্যে একজন দলটির সিনিয়র এক কর্মকর্তার স্ত্রীও আছেন। তবে ওই কর্মকর্তা নিজে করোনা নেগেটিভ। করোনা আক্রান্তদের এরইমধ্যে দুবাইয়ের ভিন্ন একটি হোটেলে দুই সপ্তাহ আইসোলেশনে রাখা হবে।


২০২০ আইপিএলে অংশগ্রহণ করতে এই মুহূর্তে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অবস্থান করছে মহেন্দ্র সিং ধোনির দল। মূল অনুশীলন শুরুর এক সপ্তাহ আগে ফ্র্যাঞ্চাইজির সব সদস্যের করোনা পরীক্ষা করানো হয়। সেই পরীক্ষাতেই ফলাফল পজিটিভ আসে।  

ধারণা করা হচ্ছে, দুবাইয়ে যাওয়ার আগে চেন্নাইয়ে অনুশীলন ক্যাম্প চলাকালীন এই সদস্যরা করোনায় আক্রান্ত হয়েছেন। জৈব সুরক্ষিত পরিবেশে অনুষ্ঠিত পাঁচদিনের ওই অনুশীলন ক্যাম্পে অংশ নিয়েছিলেন ধোনি, সুরেশ রায়না, পীযূষ চাওলা, দীপক চাহার এবং শার্দুল ঠাকুরের মতো স্থানীয় ক্রিকেটাররা।

দুবাইয়ে পৌঁছানোর পর টানা তিনদিন পর্যায়ক্রমে খেলোয়াড়দের করোনা পরীক্ষা করানো হচ্ছে। অবশ্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) সূত্রে কয়েকটি ভারতীয় মিডিয়া জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতে পৌঁছানোর পর খেলোয়াড়দের প্রথম, দ্বিতীয় ও ষষ্ঠ দিনে করোনা করোনা পরীক্ষা করোনা হবে।  

তিন পরীক্ষায় উত্তীর্ণ খেলোয়াড়দের জৈব সুরক্ষিত পরিবেশে রাখা হবে। চেন্নাইয়ের যে খেলোয়াড় ও সাপোর্ট স্টাফরা করোনা পজিটিভ হয়েছেন তাদের সবাইকে ২ সপ্তাহ আইসোলেশনে থাকার পর ২৪ ঘণ্টা পর পর দুই পিসিআর টেস্টে করোনা নেগেটিভ হতে হবে। এরপরই কেবল জৈব সুরক্ষিত পরিবেশে থাকার অনুমতি পাবেন তারা।

করোনা পরীক্ষার পাশাপাশি খেলোয়াড়দের অনুশীলন শুরুর আগে বাধ্যতামূলকভাবে হৃদপিণ্ডের পরীক্ষাও করাতে হবে। জৈব সুরক্ষিত পরিবেশে থাকার অনুমতি পাওয়ার পর আইপিএল চলাকালীন সবাইকে প্রতি ৫ দিন পর করোনা পরীক্ষা করানো হবে।

চেন্নাই সুপার কিংসের সদস্যরা এরইমধ্যে দুবাইয়ে পৌঁছে ৬ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন শেষ করেছেন। কিন্তু এখনও অনুশীলন শুরু করতে পারেননি ধোনিরা। যদিও এরইমধ্যে অনুশীলনে নেমে পড়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, রাজস্থান রয়্যালস এবং কিংস ইলেভেন পাঞ্জাবের খেলোয়াড়রা।

আগামী ২৯ সেপ্টম্বর থেকে শুরু হওয়ার কথা এবারের আইপিএল। তবে দিনতারিখ এখনও চূড়ান্ত নয়।  

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।