ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

নভেম্বরে ২২ গজে ফিরবেন সাকিব-মাশরাফি

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২০
নভেম্বরে ২২ গজে ফিরবেন সাকিব-মাশরাফি মাশরাফি, সাকিব ও পাপন/ছবি: সংগৃহীত

আর মাত্র ২৩ দিন পর নিষেধাজ্ঞা থেকে মুক্তি মিলবে সাকিব আল হাসানের। এরপর মাঠে ফিরতে পারবেন বিশ্বসেরা অলরাউন্ডার।

সেই ক্ষেত্রও এরইমধ্যে প্রস্তুত। আসন্ন কর্পোরেট টি-টোয়েন্টি লিগ দিয়েই ফের বাইশ গজে ফিরবেন তিনি। একই টুর্নামেন্ট দিয়ে মাঠে ফিরবেন মাশরাফি বিন মর্তুজাও।

মঙ্গলবার (৬ অক্টোবর) মিরপুরের হোম অব ক্রিকেটে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমনটাই জানালেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি আরও জানান, আগামী নভেম্বরের মাঝামাঝি সময়ে মাঠে গড়াবে কর্পোরেট টি-টোয়েন্টি লিগ।

শ্রীলঙ্কা সফর স্থগিত হওয়ার পরই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে ঘোষণা আসে, এই সময় নিজেদের মধ্যে তিনটি দল গঠন করে ওয়ানডে সিরিজ আয়োজন করা হবে। এই সিরিজ শেষে মাঠে গড়াবে কর্পোরেট টি-টোয়েন্টি লিগ। সেখানেই দেখা যাবে সাকিব ও মাশরাফিকে।

মাশরাফির ফেরা এবং তিন দলের সিরিজে না খেলা নিয়ে বিসিবি সভাপতি বলেন, '(মাশরাফি) তিন দলের টুর্নামেন্টে খেলবে না, কিন্তু (কর্পোরেট) টি-টোয়েন্টিতে খেলবে। তিন দলের সিরিজে ও যে খেলতে চায় না তা না। ও আসলে হঠাৎ করে শুনেছে। প্রথম কথা হল, ওদের তো কোয়ারেন্টিনে রাখতে হবে। কোয়ারেন্টিন ও প্রস্তুতি, ফিটনেস এসবে সময় লাগবে।  কিন্তু এরপর যে কোনো টুর্নামেন্টেই ও খেলবে। '

এর আগে শ্রীলঙ্কা সফরে খেলার সম্ভাবনা ছিল সাকিবের। এ লক্ষ্যে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে বিকেএসপিতে একাই অনুশীলন শুরু করে দিয়েছিলেন সাবেক অধিনায়ক। তবে শেষ পর্যন্ত শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের করোনাকালীন নিয়মকানুনের সঙ্গে একমত না হওয়ায় সফর বাতিল করে দেয় বিসিবি। ফলে ফের যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন সাকিব। এখন কর্পোরেট লিগ দিয়ে ফেরার রাস্তা তৈরি হলো তার। দেশের ক্রিকেটভক্তরা তাকে ফের ২২ গজে দেখার জন্য যে অপেক্ষায় আছেন তার ইতিও ঘটতে যাচ্ছে অবশেষে।

এদিকে এখনই খেলার জন্য ফিট না হওয়ায় সাবেক অধিনায়ক মাশরাফি তিন দলের সিরিজে নেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। তবে মাশরাফিকে এই সিরিজ খেলানোর জন্য চেষ্টাই করেনি বিসিবি। এমনকি তার সঙ্গে ঠিক মতো যোগাযোগও করা হয়নি বলে ক্ষোভ প্রকাশ করেছেন মাশরাফি। তার ঘনিষ্ঠ সূত্র থেকে এমনটাই জানা গেছে।

তবে মঙ্গলবার মাশরাফিকে কর্পোরেট লিগে খেলানো হবে বলে নিশ্চিত করেছেন বিসিবি সভাপতি। দেশের ক্রিকেট ইতিহাসের সফলতম অধিনায়ক গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে ওয়ানডে অধিনায়কত্ব ছেড়ে দেন। এরপর আর তাকে প্রতিযোগিতামূলক ক্রিকেটে দেখা যায়নি। নেতৃত্ব ছাড়লেও অবশ্য অবসর নেননি মাশরাফি।  

করোনাকালে জাতীয় দলের ক্রিকেটাররা ব্যক্তিগত ও দলীয় অনুশীলনে ব্যস্ত থাকলেও মাশরাফি অনুপস্থিত। এর মধ্যে আবার করোনায় আক্রান্তও হয়েছিলেন তিনি। ফলে দীর্ঘ সময় ধরে ক্রিকেট থেকে দূরে আছেন তিনি। আসন্ন কর্পোরেট লিগ দিয়ে তাই লম্বা বিরতির ইতি টানবেন তিনি। তবে এর আগে মাশরাফি এবং সাকিব, দুজনকেই স্বাস্থ্যবিধি মেনে অনুশীলন করতে হবে বলে জানিয়েছেন বিসিবি প্রধান।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২০
এমএইচএম/আরএআর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।