ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ক্রিকেট

সাবেকদের টুর্নামেন্টের শিরোপা জিতলো ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১২ ঘণ্টা, মার্চ ২২, ২০২১
সাবেকদের টুর্নামেন্টের শিরোপা জিতলো ভারত

শ্রীলঙ্কাকে হারিয়ে রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজের প্রথম আসরের চ্যাম্পিয়ন হয়েছে ভারত লিজেন্ডস।

রায়পুরের শহীদ বীর নারায়ণ সিং আন্তর্জাতিক স্টেডিয়ামে রোববার ফাইনালে শ্রীলঙ্কাকে ১৪ রানে হারিয়েছে ভারত।

 

প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ১৮১ রান তোলে স্বাগতিকরা। জবাবে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৬৭ রানের বেশি করতে পারেনি লঙ্কান দলটি।

ভারতের দারুণ এই জয়ে ইউসুফ পাঠানের অলরাউন্ড নৈপুণ্যের ছিল বড় ভূমিকা। প্রথমে ব্যাট হাতে ঝড় তুলে ভারতকে এনে দেন বড় সংগ্রহ। এরপর বল হাতেও ঘূর্ণি জাদু দেখান তিনি। এই ডানহাতির ঘূর্ণিতেই লঙ্কানদের টপ অর্ডার ধসে পড়ে।

তবে লক্ষ্য তাড়ায় শুরুটা বেশ ভালো ছিল শ্রীলঙ্কার। অধিনায়ক তিলকারাত্নে দিলশানকে নিয়ে ওপেনিং জুটিতে ৬২ রান যোগ করেন সনথ জয়সুরিয়া। তবে এ জুটি ভাঙতেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দলটি। দুই ওপেনারকে ফেরান ইউসুফ। স্কোর বোর্ডে ২৯ রান যোগ করতে ৪টি উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে দলটি।

এরপর চিনথাকা জয়াসিঙ্গেকে নিয়ে ইনিংস মেরামতের কাজে নামেন কৌশল্য বিরারাত্নে। ৬৪ রানের জুটি গড়েন এ দুই ব্যাটসম্যান। একসময় এ দুই ব্যাটসম্যান জয়ের দারুণ সম্ভাবনাও তৈরি করেছিলেন। ১৭তম ওভারের শেষ তিন বলে টানা তিনটি বাউন্ডারিতে (একটি চার ও দুটি ছক্কা) ম্যাচে ফিরেছিলেন তারা।

কিন্তু পরের ওভারেই ফিরে যান বিরারাত্নে। এরপর আর শেষ রক্ষা হয়নি তাদের।

দলের পক্ষে সর্বোচ্চ ৪৩ রানের ইনিংস খেলেন জয়াসুরিয়া। ৩৫ বলে ৫টি চার ও ১টি ছক্কায় এ রান করেন তিনি। ৩০ বলে ১টি চার ও ২টি ছক্কায় জয়াসিঙ্গে করেন ৪০ রান। এছাড়া ৩টি করে চার ও ছক্কায় মাত্র ১৫ বলে ৩৮ রানের ইনিংস খেলেন বিরারাত্নে।

ভারতের পক্ষে ২৬ রানের বিনিময়ে ২টি উইকেট পান ইউসুফ। আর ২৯ রানের খরচায় ২টি উইকেট নেন তার ভাই ইরফান পাঠান।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে দলীয় ৩৫ রানেই দুই উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। তবে তৃতীয় উইকেটে যুবরাজ সিংয়ের সঙ্গে দারুণ এক জুটিতে সে চাপ সামলে নেন অধিনায়ক শচীন টেন্ডুলকার। গড়েন ৫৩ রানের দারুণ এক জুটি।

এরপর অধিনায়ক ফিরে গেলে ইউসুফ পাঠানকে নিয়ে আরো একটি দারুণ জুটি গড়েন যুবরাজ। চতুর্থ উইকেটে ৮৫ রানের জুটি গড়েন এ দুই ব্যাটসম্যান। তাতে বড় সংগ্রহের ভিত পেয়ে যায় ভারত।

দলের পক্ষে সর্বোচ্চ ৬২ রানের ইনিংস খেলেন শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ইউসুফ। ৩৬ বলে ৪টি চার ও ৫টি ছক্কার সাহায্যে এ রান করেন এ ব্যাটসম্যান। ৪১ বলে ৬০ রান আসে যুবরাজের ব্যাট থেকে। ৪টি করে চার ও ছক্কায় এ রান করেন এ অলরাউন্ডার। এছাড়া ২৩ বলে ৫টি চারে শচীন ৩০ রান করেন।

ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন ইউসুফ পাঠান। আর ম্যান অব দ্য টুর্নামেন্ট তিলকারত্নে দিলশান।

বাংলাদেশ সময়: ০৩১১ ঘণ্টা, মার্চ ২২, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।