ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ক্রিকেট

বল বিকৃত করতেন ওয়াকার, বিস্ফোরক অভিযোগ আসিফের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, মার্চ ২৮, ২০২১
বল বিকৃত করতেন ওয়াকার, বিস্ফোরক অভিযোগ আসিফের

পাকিস্তানি বোলারদের রিভার্স সুইং করানোর ক্ষমতার কথা সর্বজনবিদিত। রিভার্স সুইংয়ের সেই ঐতিহ্য ধরে রাখাদের মধ্যে মোহাম্মদ আসিফও একজন।

আর কিংবদন্তি পেসার ওয়াকার ইউনিসকে তো বলা হয় রিভার্স সুইংয়ের গুরু।  

কিন্তু জাতীয় দলে নিজের পূর্বসূরিকে এবার সেই রিভার্স সুইং নিয়েই অভিযোগের তীরে বিঁধলেন আসিফ। ২০১০ সালে ম্যাচ গড়াপেটায় অভিযুক্ত হয়ে নির্বাসিত হওয়া এই ডানহাতি পেসারের দাবি, রিভার্স সুইং করানোর জন্য বল বিকৃত করতেন ওয়াকার!

ওয়াকার খেলা ছেড়েছেন ২০০৩ সালে। আর মোহাম্মদ আসিফের আন্তর্জাতিক ক্যারিয়ার শুরুই হয় ২০০৫ সালে। একসঙ্গে কখনো না খেললেও সম্প্রতি ওয়াকারকে নিয়ে আসিফ বলেন, ‘উনি (ওয়াকার) রিভার্স সুইং করানোর জন্য বল বিকৃত করতেন। নতুন বলে কী করে বল করতে হয় সেটাই ক্যারিয়ারের অধিকাংশ সময় তার জানা ছিল না। ক্যারিয়ারের শেষ দিকে এসে তিনি কিছুটা বোলিং করা শিখেছিলেন। ’

খেলা ছাড়ার পর পাকিস্তান ক্রিকেট দলের প্রধান কোচ এবং পরবর্তীতে বোলিং কোচ হিসেবে দেখা গেছে ওয়াকারকে। কিন্তু কোচ হিসেবেও ওয়াকারকে ব্যর্থ তকমা দিয়ে দিলেন আসিফ, ‘সবাই জানে তিনি রিভার্স সুইংয়ের গুরু। কিন্তু কোচিং ক্যারিয়ারে তিনি তো এমন একজন বোলারও তৈরি করতে পারেননি, যে ঠিকঠাক রিভার্স সুইং করতে পারে। অথচ এমন লোকেরাই গত ২০ বছর ধরে পাকিস্তান ক্রিকেটের দায়িত্বে রয়েছেন। কিন্তু একজন ভালো বোলারও তৈরি করতে পারেননি। ’

আন্তর্জাতিক ক্যারিয়ারে ৭৮৯টি উইকেটের মালিক ওয়াকার ইউনিস। আরেক কিংবদন্তি পেসার ওয়াসিম আকরামের সঙ্গে তার জুটিকে বলা হয় সর্বকালের অন্যতম সেরা। অন্যদিকে নিষিদ্ধ হওয়ার আগে আসিফের ঝুলিতে জমা হয়েছিল ১৫২ উইকেট। দারুণ সম্ভাবনা থাকা সত্ত্বেও ম্যাচ গড়াপেটায় জড়িয়ে ক্যারিয়ারের শুরুর দিকেই সর্বনাশ হয় তার।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, মার্চ ২৮, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।