ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

ক্রিকেট

আইপিএলের নতুন দুই দল আহমেদাবাদ ও লখনৌ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
আইপিএলের নতুন দুই দল আহমেদাবাদ ও লখনৌ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সংযোজন ঘটলো নতুন দুই দলের। অর্থাৎ ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই লিগের আগামী আসরে ৮ দল নয়, খেলবে ১০ দল।

সোমবার নতুন দুই দলের নাম ঘোষণা করেছে আইপিএল কর্তৃপক্ষ।  এই নতুন দুই দল হলো- আহমেদাবাদ ও লখনৌ। দুই দলের মোট মূল্য ১২ হাজার কোটি রুপি।

দুই দলের মালিকানা কিনতে নিলামে অংশ নিয়েছিল ভারতের আদানি গ্রুপ থেকে শুরু করে ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকপক্ষ গ্লেজার পরিবারের মতো নামকরা ২২টি প্রতিষ্ঠান। কিন্তু শেষ পর্যন্ত নিলামে বিশাল অঙ্কের দর হেঁকে বাজিমাত করে আরপিএসজি গ্রুপ এবং আন্তর্জাতিক সংস্থা সিভিসি ক্যাপিটালস।  

লখনৌয়ের মালিকানা পেতে আরপিএসজি গ্রুপের ব্যয় ৭ হাজার ৯০ কোটি রুপি। আরপিএসজি গ্রুপের মালিক সঞ্জিব গোয়েঙ্কা এর আগে আইপিএলের সাবেক দল রাইজিং পুনে সুপারজায়ান্টের মালিক ছিলেন। ২০১৬ ও ২০১৭ সালে খেলেছে দলটি এবং দ্বিতীয় আসরে ফাইনালেও উঠেছিল।  

অন্যদিকে ৫ হাজার ৬২৫ কোটি রুপিতে আহমেদাবাদের মালিকানা পেয়েছে সিভিসি ক্যাপিটালস। এই দুই দলের ভিত্তিমূল্য ছিল ২ হাজার কোটি রুপি।  

২০০৮ সাল থেকে আট দলের অংশগ্রহণে শুরু হয় আইপিএল। তবে ২০১১ আসর হয় ১০ দল নিয়ে। কিন্তু পরের দুই বছর দলের সংখ্যা নেমে আসে ৯-এ। এরপরের আসরগুলো ছিল ৮ দলের। তবে এরপরের আসর থেকে দেখা যাবে ১০ দল।  

বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa