ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ফের 'গোল্ডেন ডাক' কোহলির, তবু বড় জয় পেল ব্যাঙ্গালুরু

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, মে ৮, ২০২২
ফের 'গোল্ডেন ডাক' কোহলির, তবু বড় জয় পেল ব্যাঙ্গালুরু সংগৃহীত ছবি

এবারের আইপিএলে যেন উল্টো রথে ছুটছেন বিরাট কোহলি। ব্যাটিংয়ে মনোযোগ দেবেন বলে অধিনায়কত্ব ছেড়েছিলেন তিনি।

কিন্তু ফলাফল হয়েছে আরও খারাপ। এক আসরে তিন 'গোল্ডেন ডাক' মেরে নতুন কীর্তি (!) গড়ে ফেলেছেন ভারতের অন্যতম সেরা এই ব্যাটার। তবে তার দল অবশ্য ঠিকই জয় তুলে নিয়েছে।

আজ রোববার সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ৬৭ রানের জয় পেয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। শুরুতে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে ১৯২ রান সংগ্রহ করে ডু প্লেসির দল। জবাবে সব উইকেট হারিয়ে ১২৫ রান তুলতে পারে হায়দরাবাদ।

ব্যাঙ্গালুরুর হয়ে আজও ইনিংস ওপেন করতে নামেন কোহলি। কিন্তু জগদীশ সুচিথের করা ইনিংসের প্রথম বলেই কেন উইলিয়ামসনের হাতে ক্যাচ তুলে দেন সাবেক ভারতীয় অধিনায়ক। এটা তার টানা দ্বিতীয় 'গোল্ডেন ডাক' এবং এই আইপিএলেই তৃতীয়।  

২০০৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত সবমিলিয়ে তিন বার প্রথম বলে আউট হয়েছিলেন কোহলি। অর্থাৎ ১৪ বছরের রেকর্ড এক মৌসুমেই ছুঁয়ে ফেললেন কোহলি। এই আসরে তিনি এখন পর্যন্ত ১২ ম্যাচ খেলেছেন। রান করেছেন ২১৬, গড় মাত্র ১৯.৬৪। ফিফটি মাত্র একটি।  

কোহলি ব্যর্থ হলেও ব্যাঙ্গালুরুর অধিনায়ক ফাফ ডু প্লেসি ৫০ বলে অপরাজিত ৭৪ রানের দুর্দান্ত এক ইনিংস উপহার দিয়েছেন। প্রোটিয়া ডানহাতি ব্যাটার ৮টি চার ও ২টি ছক্কায় সাজিয়েছেন এই ইনিংস। এছাড়া রজত পাতিদার ৩৮ বলে ৪৮ রান, গ্লেন ম্যাক্সওয়েল ২৪ বলে ৩৩ রান ও শেষদিকে দীনেশ কার্তিক বিধ্বংসী ব্যাটিংয়ে মাত্র ৮ বলে ১ চার ও ৪ ছক্কায় অপরাজিত ৩০ রান করেছেন।

বল হাতে হায়দরাবাদের সুচিথ ২টি এবং কার্তিক তিয়াগি ১টি উইকেট তুলে নিয়েছেন।

জবাব দিতে নেমে কোনো বলের মোকাবিলা করার আগেই রান আউট হয়ে ফিরেছেন হায়দারাবাদের অধিনায়ক ও ওপেনার কেন উইলিয়ামসন। এরপর আরেক ওপেনার অভিষেক শর্মা ৩ বলের মোকাবিলা করে রানের খাতা খোলার আগেই বিদায় নেন। শুরুর ওই ধাক্কা আর সেভাবে সামাল দিতে পারেনি দলটি। যদিও ৩৭ বলে ৫৮ রানের ইনিংস খেলে কিছুটা চেষ্টা করেছিলেন রাহুল ত্রিপাঠী। কিন্তু তাতে শুধু পরাজয়ের ব্যবধানই কমেছে। এছাড়া শুধু এইডেন মার্করাম (২৭ বলে ২১ রান) ও নিকোলাস পুরান (১৪ বলে ১৯) দুই অংকের দেখা পেয়েছেন।

বল হাতে ব্যাঙ্গালুরুর লঙ্কান স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা ৪ ওভারে মাত্র ১৮ রান খরচে তুলে নিয়েছেন ৫ উইকেট। এছাড়া জশ হ্যাজেলউড ২টি এবং ম্যাক্সওয়েল ও হার্শাল প্যাটেল ১টি করে উইকেট ঝুলিতে পুরেছেন।

এই নিয়ে ১২ ম্যাচে ৭ জয়ে ১৪ পয়েন্ট নিয়ে চারে উঠে এলো ব্যাঙ্গালুরু। এক ম্যাচ কম খেলা হায়দরাবাদ ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে আছে ছয়ে।  

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, মে ০৮, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।