ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

পাহাড়তলী শেখ রাসেল পার্কে বোধনের বসন্তবরণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
পাহাড়তলী শেখ রাসেল পার্কে বোধনের বসন্তবরণ ছবি: উজ্জ্বল ধর।

চট্টগ্রাম: ফুলের মঞ্জুরিতে মালা গাঁথার দিন বসন্ত কেবল প্রকৃতিকেই রঙিন করেনি, আবহমানকাল ধরে রঙিন করেছে বাঙালি তরুণ-তরুণীর প্রাণ। তাই পহেলা ফাল্গুনের এ দোলা জাগানো দিনে পাহাড়তলী শেখ রাসেল পার্কে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের আয়োজনে বসন্ত উৎসবে তরুণীরা খোঁপায় গাঁদা-পলাশ ফুলের মালা গুঁজে বাসন্তি রঙের শাড়ি আর তরুণরা পাঞ্জাবি-পায়জামা কিংবা ফতুয়ায় খুঁজে নেন শাশ্বত বাঙালিয়ানা।

একুশে পদকপ্রাপ্ত ক্যাপ্টেন ওস্তাদ আজিজুল ইসলামের বংশীবাদনের মধ্য দিয়ে শুরু হয় প্রভাতী অধিবেশন। এরপর বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের সভাপতি সোহেল আনোয়ারের একক আবৃত্তি পরিবেশনায় প্রকৃতিতে বসন্তের নানান রং আরও বর্ণিল হয়ে ওঠে।

এরপর দলীয় সংগীতে বসন্তের দ্বার জাগ্রত করে সংগীতভবন, অভ্যুদয়, সুরপঞ্চম ও ধ্রুপদ সংগীত নিকেতন। দলীয় নৃত্যে ফাগুনের রঙিন ক্ষণ ছন্দে আনন্দে দোলায়িত করে দ্য স্কুল অব ক্লাসিক্যাল ডান্স, ওডিসি অ্যান্ড ট্যাগোর ডান্স মুভমেন্ট সেন্টার, সুরাঙ্গন বিদ্যাপীঠ, নৃত্যরূপ একাডেমির নৃত্যশিল্পীরা। একক সংগীত পরিবেশন করেন শিল্পী শ্রেয়সী রায়, সমরজিৎ রায়, রিষু তালুকদার, মাহবুবুর রহমান সাগর, সুপ্রিয়া শীল, সুব্রত ধর, রিমি সিনহা ও ঈশা দে। দলীয় আবৃত্তি পরিবেশন করে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম।

কথামালা পর্বে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী। বক্তব্য দেন ওয়ার্ড কাউন্সিলর মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সহ-সভাপতি চৌধুরী ফরিদ, দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক প্রণব বল, বিডিনিউজ চট্টগ্রাম ব্যুরো ইনচার্জ মিন্টু চৌধুরী, সাংবাদিক ডেইজি মউদুদ, নাট্যজন শুভ্রা বিশ্বাস, মো. সাজ্জাদ, বোধনের সভাপতি সোহেল আনোয়ার, সহ-সভাপতি সুবর্ণা চৌধুরী ও সাধারণ সম্পাদক এসএম আবদুল আজিজ।  

বক্তারা বলেন, বাঙালি যে উৎসবপ্রিয় তার প্রমাণ মিলেছে আজকের এ বসন্ত উৎসবে। আমরা আজ করোনাকে জয় করে পথে হাঁটছি। বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে হলে আগামীতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় বিকেলের অধিবেশন। এরপর যন্ত্রসংগীতে অংশ নেয় ভায়োলিনিস্ট চিটাগং। পরে কখনো সমবেত সংগীত, কখনো একক গানের পাশাপাশি, নাচ-গানে পুরো অনুষ্ঠান প্রাণময় হয়ে ওঠে বোধনের সদস্যদের রংখেলায়। এতে বাড়তি রসদ জুগিয়ে দেন দীপক দাশের নেতৃত্বে ঢোলবাদকেরা।

উৎসব উপস্থাপনায় ছিলেন মৃন্ময় বিশ্বাস, অনুপম শীল, শ্রাবণী দাশ, শুভাগত বড়ুয়া, সাজ্জাদ হোসেন, অন্যান্য পাল, মৃণালিনী দেবী, শ্রাবণী বণিক, ইভান পাল, ফারজানা চৌধুরী ও ইসমত ফারজানা।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
এআর/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।