ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

আজ চারদিকে প্লাস্টিকের পাহাড়: ড. অলক পাল

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
আজ চারদিকে প্লাস্টিকের পাহাড়: ড. অলক পাল ....

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বিশ্ব পরিবেশ দিবসকে কেন্দ্র করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিতর্ক সংগঠন ডিবেটার্স অব চিটাগং ইউনিভার্সিটির (ডিসিইউ) উদ্যোগে আয়োজন করা হয়েছে ‘জাগুক তারুণ্য, বাঁচুক পরিবেশ। ’

রোববার (১৮ জুন) বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের মিলনায়তনে আয়োজিত হয় এই অনুষ্ঠান।

এদিন সকাল ৯টায় বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে অনুষ্ঠানের মূল কার্যক্রম শুরু হয়। পরে অনুষদ মিলনায়তনে আয়োজিত হয় আন্ত:বিশ্ববিদ্যালয় বির্তক প্রতিযোগিতার সমাপনী পর্ব।

 

পরিবেশ বিষয়ক সেমিনারে মূখ্য আলোচক চবির ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক ড. অলক পাল বলেন, আজ চারদিকে প্লাস্টিকের পাহাড়। মফস্বলের নদী, খাল, নালা প্লাস্টিকে ভর্তি হচ্ছে। দেশে প্লাস্টিকের একক ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। পৃথিবীর সর্বোচ্চ প্লাস্টিক উৎপাদনকারী ১০টি দেশের মধ্যে অন্যতম বাংলাদেশ। ২০২১ সালের পরিসংখ্যান অনুযায়ী দেশে প্রতিদিন প্রায় ৩ হাজার টন প্লাস্টিকের বর্জ্য তৈরি হচ্ছে। বছরে এর পরিমাণ দাঁড়ায় সাড়ে ৫ লাখ টনের বেশি। বাংলাদেশে প্লাস্টিকের বাজার প্রায় ২৮ হাজার কোটি টাকার। প্রায় ৫ হাজার ৩০টি ফ্যাক্টরিতে ১৫ লাখ মানুষ প্লাস্টিক উৎপাদনে কাজ করে। প্লাস্টিক বর্জ্যের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি করছে ওয়ানটাইম প্লাস্টিক পণ্য। ৯৬ শতাংশ ওয়ান টাইম প্লাস্টিক আসছে খাবারের জন্য ব্যবহৃত পণ্য এবং প্যাকেট থেকে।

বিশ্বের বিভিন্ন দেশে প্লাস্টিকের ব্যবহারকে নিরুৎসাহিত করা হচ্ছে। ভারত, ভিয়েতনাম, জাপানের মতো দেশে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে প্লাস্টিক ব্যবহার হ্রাস করা হচ্ছে। তাই আমাদের উচিত প্লাস্টিকের ব্যবহার কমিয়ে পরিবেশকে দূষণমুক্ত রাখা।

দেশের ৩৪টি বিশ্ববিদ্যালয় পর্যায়ের দল নিয়ে আয়োজিত হয়েছে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা। গত ০৯-১০ জুন অনলাইন প্লাটফর্মে প্রতিযোগিতার প্রথম ধাপের বির্তক সম্পন্ন হয়। ফাইনালে বাংলাদেশ ইউনিভার্সিটি অফ টেক্সটাইলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি, পরিবেশ দূষণ রোধ ও সংরক্ষণে পরিবেশ মেলার আয়োজন করা হয়েছে। পরিবেশ বিষয়ক বিভিন্ন সংগঠন ও বিশ্ববিদ্যালয়ের কয়েকটি বিভাগের অংশগ্রহণে মেলায় ছিলো ১৫টি স্টল। চবির সমাজ বিজ্ঞান অনুষদ প্রাঙ্গণে এ মেলার আয়োজন করা হয়।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিবেশ অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। অলিম্পিয়াডে অংশ নেওয়া প্রথম ২৫ জনকে সার্টিফিকেট প্রদান করা হয় এবং সেরা ৩ জনকে পুরস্কৃত করা হয়।  

পরিবেশ সম্মাননা প্রদান:

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন, যারা পরিবেশ রক্ষায় এবং ক্যাম্পাসের পরিচ্ছন্নতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে তাদেরকে পরিবেশ অধিদপ্তর এবং ডিবেটার্স অফ চিটাগং ইউনিভার্সিটি (ডিসিইউ) কর্তৃক ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সহায়তায় পরিবেশ সম্মাননা প্রদান করা হয়।  

পুরস্কার পাওয়া ৫টি সংগঠন হলো- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদ, গ্রীণ ভয়েজ, ক্লিন ক্যাম্পাস চিটাগং ইউনিভার্সিটি, স্নেক অ্যাওয়ারনেস, চিটাগং ইউনিভার্সিটি নেচার ক্লাব।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।