ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

যার দেশপ্রেম নেই তার মনুষ্যত্ব ধ্বংস হয়ে যায়: মৎস্য মন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫০ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
যার দেশপ্রেম নেই তার মনুষ্যত্ব ধ্বংস হয়ে যায়: মৎস্য মন্ত্রী ...

চট্টগ্রাম: যে মানুষের দেশপ্রেম নেই সে মানুষরূপী হলেও তার সুকুমারবৃত্তি এবং মনুষ্যত্ব ধ্বংস হয়ে যায় বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।  

বুধবার (১ নভেম্বর) মেরিন ফিশারিজ একাডেমি চট্টগ্রামের ৪২তম ব্যাচের ক্যাডেটদের পাসিং আউট প্যারেডে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

 

ক্যাডেটদের উদ্দেশে তিনি বলেন, আপনারই হচ্ছেন আগামীতে দেশের কাণ্ডারী। আপনাদের শপথ গ্রহণকালে আজ জাতির পিতার ভাষণ শোনানো হয়েছে।

ভাষণের একটি অংশে তিনি বলেছেন ট্রেনিং শেষ করে নতুন ট্রেনিংয়ে যাওয়ার জন্য। এটার মাধ্যমে তিনি যে নির্দেশনা দিয়েছিলেন সেটা হলো যতদিন বাংলাদেশ থাকবে, লাল সবুজের পতাকা থাকবে ততদিন দেশের সেবায় নিজেকে উৎসর্গ করতে হবে।  

মেরিন ফিশারিজ একডেমির অধ্যক্ষ ক্যাপ্টেন মোহাম্মদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ নৌবাহিনী, কোস্ট গার্ড, নৌপরিবহন মন্ত্রণালয়, নৌপরিবহন অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, মার্কেন্টাইল মেরিন ডিপার্টমেন্ট, সরকারি শিপিং অফিসসহ অন্যান্য মেরিটাইম শিক্ষাপ্রতিষ্ঠান এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

এ ব্যাচে নটিক্যাল বিভাগে ৬০ জন, মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪ জন নারীসহ ৫৯ জন এবং মেরিন ফিশারিজ বিভাগে ১ জন নারীসহ ১৯ জন ক্যাডেট মিলে ১৩৮ জন ক্যাডেট পাসড আউট হয়।  

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, জীবনের গতিকে রাখতে হবে অপ্রতিরোধ্য। আলোকবর্তিকা হাতে নিয়ে অন্ধকার ভেদ করে এগিয়ে যেতে হবে। মনে রাখতে হবে দেশপ্রেম, দৃঢ় আত্মবিশ্বাস, অধ্যবসায়, সুচিন্তিত, বলিষ্ঠ লক্ষ্য এবং পরিশ্রম কখনোই বিফল হয় না। একদিন আপনারা অনেক বড় হবেন। দেশে ও দেশের বাইরে আপনারাই হবেন দেশের দূত। বিদেশের জাহাজে আমাদের যে ক্যাডেট যাবেন তিনিই কিন্তু বাংলাদেশের দূত। তার আচরণ, কর্মদক্ষতাই প্রমাণ করবে ক্যাডেটদের যোগ্যতা।  

তিনি বলেন, যারা আগে এখান থেকে পাস করে বেরিয়েছে তারাই আজকে আমাদের দেশকে বিশ্বের কাছে তুলে ধরেছে। তারা সততা, কর্তব্য ও দায়িত্ববোধের পরিচয় দিয়ে এ সম্মান অর্জন করেছে। আজকে বিভিন্ন দেশ আমাদের নৌবাহিনীর প্রশংসা করে। এ প্রশংসা ৩০ লাখ শহিদের, সম্ভ্রম হারানো দুই লাখ মা-বোনের এবং জাতির পিতার ১৪ বছরের কারাবরণের।

বাংলাদেশ সময়: ২২১৬ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২৩ 
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।