ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘বুড়ো’ হয়ে যাওয়ায় ওমর ফারুক এখন মিউজিয়াম শিপ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
‘বুড়ো’ হয়ে যাওয়ায় ওমর ফারুক এখন মিউজিয়াম শিপ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সেই ১৯৭৬ সালের ১০ ডিসেম্বর বাংলাদেশ নৌবাহিনীর ট্রেনিং ফ্রিগেট হিসেবে যাত্রা শুরু বানৌজা ওমর ফারুক জাহাজের। এরপর কেটে গেছে ৩৯ বছর।

  দীর্ঘ এই সময়ে জাহাজটি জলদস্যুতা ও চোরাচালানবিরোধী অভিযান, অপারেশন প্রতিরোধ, ট্রেজার শীল্ড ও বাৎসরিক সমুদ্র মহড়ায় অংশ নিয়েছে সফলতার সঙ্গে।

শুধু কি তাই? মালয়েশিয়ান বিমান ফ্লাইট-৩৭০ নিখোঁজের প্রেক্ষিতে বঙ্গোপসাগরে অনুসন্ধান কিংবা বিভিন্ন দেশে শুভেচ্ছা সফর-সবসময়ই ডাক পড়েছে বানৌজা ওমর ফারুকের।
সবমিলিয়ে ৫৯ জন অধিনায়কের নেতৃত্বে জাহাজটি অতিক্রম করেছে ৩ লাখ ৬২ হাজার ১২৭ নটিক্যাল মাইল সমুদ্রপথ।

কিন্তু সাম্প্রতিক সময়ে এই ‘বুড়ো’ জাহাজটি আর পারছিল না।   অপারেশনাল সক্ষমতায়ও পিছিয়ে পড়েছিলেন বেশ।   তাই জাহাজটিকে নৌ বহর হতে ডি-কমিশনিং করে মিউজিয়াম শীপ হিসেবে রূপান্তরের সিদ্ধান্ত হয়।

সেই সিদ্ধান্ত অনুসারে বুধবার (৩০ ডিসেম্বর) ফ্রিগেট বানৌজা ওমর ফারুককে আনুষ্ঠানিকভাবে ডি-কমিশনিং করে মিউজিয়াম শীপ হিসেবে উদ্বোধন করা হয়।
 
নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল এম ফরিদ হাবিব প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাহাজটির ডি-কমিশনিং এর আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন।   পরে তিনি জাহাজটিকে মিউজিয়াম শীপ হিসেবে উদ্বোধন করেন।

এ সময় চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল এম আখতার হাবীবসহ চট্টগ্রাম নৌ অঞ্চলের উচ্চপদস্থ কর্মকর্তা ও বিপুল সংখ্যক নাবিক উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩৮, ডিসেম্বর ৩০,২০১৫
টিএইচ/ টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad