ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

পিএসসিতে কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ-৫

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
পিএসসিতে কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ-৫ ছবি: সোহেল সরওয়ার / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: চট্টগ্রাম জেলায় প্রাথমিক সমাপনী পরীক্ষায় (পিএসসি) পাসের হার কিছুটা কমলেও বেড়েছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা। অন্যদিকে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় (ইএসসি) পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা দুটোই কমেছে।


 
গতবছর পিএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৯৭ দশমিক ৮৭ শতাংশ। যা এবছর কমে দাঁড়িয়েছে ৯৭ দশমিক ৩৬ শতাংশে। তবে গতবছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ১০ হাজার ৫১১ জন। যা এবছর বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৬৩৪ জনে।
 
অন্যদিকে গতবছর ইএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৯৩ দশমিক ৯৩ এবং জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ২ হাজার ৪৬৯ জন। এবার এই পরীক্ষায় পাসের হার কমে দাঁড়িয়েছে ৯০ দশমিক ৬৩ শতাংশ এবং জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা মাত্র ৩৯০ জনে দাঁড়িয়েছে।
 
বৃহস্পতিবার দুপুর দুইটায় জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন পিএসসি ও ইএসসি’র ফলাফল ঘোষণা করেন। এ ‍দুটি শ্রেণির ফলাফল বিশ্লেষণে এসব তথ্য পাওয়া গেছে।  
 
জেলা প্রশাসন সূত্র জানায়, এবার পিএসসি পরীক্ষায় ২০টি থানা ও উপজেলার অধীনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ ৫২ হাজার ২৮ জন শিক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে ৭০ হাজার ৪৮ জন ছেলে এবং ৮২ হাজার ৪৮০ জন মেয়ে শিক্ষার্থী। এতে কৃতকার্য হয়েছে ১ লাখ ৪৮ হাজার ৫০৭জন শিক্ষার্থী।   অকৃতকার্য হয়েছেন ৩ হাজার ৮৫১জন শিক্ষার্থী। এ পরীক্ষায় ৪ হাজার ২৩৬ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন।
 
অন্যদিকে ইএসসি পরীক্ষায় ২০টি থানা ও উপজেলার অধীনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ২৩ হাজার ২৯৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ১২ হাজার ৩৪২ জন ছেলে এবং ১০ হাজার ৯৫৩ জন মেয়ে। এই পরীক্ষায় কৃতকার্য হয়েছে ২১ হাজার ১১৩ জন এবং অকৃতকার্য হয়েছে ২ হাজার ১৮২ জন শিক্ষার্থী।   এ পরীক্ষায় ২ হাজার ২৩৭ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
টিএইচ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa