ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

যুব ও নারী সমাজের চরিত্র গঠনে ‘স্বামী স্বরূপানন্দ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
যুব ও নারী সমাজের চরিত্র গঠনে ‘স্বামী স্বরূপানন্দ’ বক্তব্য দেন বাংলানিউজের চট্টগ্রাম ব্যুরো এডিটর তপন চক্রবর্তী

ব্রহ্মচর্য সকল তপস্যার মেরুদণ্ড। ব্রহ্মচর্যের মাধ্যমে সুন্দর চরিত্র গঠন সম্ভব। ব্যক্তিগত প্রতিভার সাথে যখন কারো চরিত্রের মহত্ত্ব সংযোজিত হয়, তখন সে জগতে অপ্রতিদ্বন্দ্বী ও অপরাজেয়। স্বামী স্বরূপানন্দ পরমহংসদেব অনেক আগেই সুন্দর চরিত্র গঠনের জন্য নানান উপদেশমূলক বাণী লিখে গেছেন।

চট্টগ্রাম: ব্রহ্মচর্য সকল তপস্যার মেরুদণ্ড। ব্রহ্মচর্যের মাধ্যমে সুন্দর চরিত্র গঠন সম্ভব।
ব্যক্তিগত প্রতিভার সাথে যখন কারো চরিত্রের মহত্ত্ব সংযোজিত হয়, তখন সে জগতে অপ্রতিদ্বন্দ্বী ও অপরাজেয়। স্বামী স্বরূপানন্দ পরমহংসদেব অনেক আগেই সুন্দর চরিত্র গঠনের জন্য নানান উপদেশমূলক বাণী লিখে গেছেন।
 
সোমবার (২৬ ডিসেম্বর) বিকেলে নগরীর জেএম সেন হল প্রাঙ্গণে চট্টগ্রাম অখণ্ডমণ্ডলী আয়োজিত যুব ও নারী সমাজের চরিত্র গঠনে ‘স্বামী স্বরূপানন্দ’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
 
চট্টগ্রাম অখণ্ড মণ্ডলী যুব শাখার সহ-সভাপতি সুবীর বণিকের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ প্রফেসর রূপেশ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বাংলানিউজটোয়েন্টিফোর.কমের চট্টগ্রাম ব্যুরো এডিটর ও চট্টগ্রাম ওয়াসা পরিচালনা বোর্ডের সদস্য তপন চক্রবর্তী ও এনায়েতবাজার মহিলা কলেজের অধ্যক্ষ তহুরীন সবুর ডালিয়া। মুখ্য আলোচক ছিলেন প্রবর্তক সংঘের সাবেক সম্পাদক মীরা সিংহ।
 
চট্টগ্রাম অখণ্ডমণ্ডলীর প্রচার সম্পাদক মিঠু তলাপাত্রের সঞ্চালনে সভায় বক্তব্য দেন সজীব দাশ রূবেল, নীলয় চৌধুরী, হৈমন্তী দে, অরুণিমা পাল প্রমুখ।
 
চট্টগ্রাম অখণ্ডমণ্ডলীর আয়োজনে স্বামী স্বরূপানন্দ পরমহংসদেবের আবির্ভাব উৎসব উপলক্ষে দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার প্রথম দিন সোমবার সকালে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, শিশু-কিশোরদের স্বরূপানন্দ বাণী লিখন, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সংগীতানুষ্ঠান পরিবেশিত হয়।
 
সভায় বক্তারা আরও বলেন, সুন্দর চরিত্র মানুষকে অনেক বড় করে তোলে। তবে শুধু সুন্দর চরিত্র থাকলে হবে না পাশাপাশি প্রতিভাও থাকতে হবে। চরিত্রের পাশাপশি প্রতিভাও একটি মূল্যবান সম্পদ। প্রতিভাকে অনুশীলনের দ্বারা যত ইচ্ছে বর্ধিত করো না কেন, তা রক্ষা করতে হবে চারিত্রিক মহত্বের লৌহ-সিন্ধুকে। মানুষের মস্তক নত হয় চরিত্রের কাছে। তাই স্বামী স্বরূপানন্দ প্রতিষ্ঠিত ব্রহ্মচর্য পালন, উপাসনা, যোগ ব্যায়াম ও মহৎ কর্মকাণ্ডের মাধ্যমে সুন্দর চরিত্র গঠন করা প্রয়োজন।  
 
মঙ্গলবার (২৭ ডিসেম্বর) অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে বিশেষ সমবেত উপাসনা, দীক্ষা গ্রহণ, যৌগিক আসন-মুদ্রা প্রদর্শন, শিশু-কিশোরদের অনুষ্ঠান ‘জাগাও সুপ্ত প্রাণ’, সংগীতানুষ্ঠান ‘ঐ মহামানব আসে’ ও বিকেল সাড়ে তিনটায় আলোচনা সভা।

সভায় প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। উৎসব উদযাপন পরিষদের সভাপতি অধ্যাপক চিত্তপ্রসাদ তালুকদারের সভাপতিত্বে সভায় মুখ্য আলোচক থাকবেন স্বামী শক্তিনাথানন্দ মহারাজ।
 
বিশেষ অতিথি থাকবেন শংকর মঠ ও মিশনের অধ্যক্ষ তপনানন্দ গিরি মহারাজ, সোনাগাজী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর অর্ধেন্দু বিকাশ রুদ্র, সরকারি চারুকলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর রীতা দত্ত, চবি পালি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু, চবি ইংরেজি বিভাগের প্রফেসর সুকান্ত ভট্টাচার্য, জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন, কেন্দ্রীয় জন্মাষ্টমী উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট চন্দন তালুকদার, পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি অরবিন্দ পাল অরুণ, সম্মিলিত অখণ্ড সংগঠনের সভাপতি অশোক কুমার নাথ।
 
বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
এসবি/টিসি
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।