ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রতিবন্ধী ভাতা ২ হাজার টাকা করাসহ ৭ দফা দাবি 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২২
প্রতিবন্ধী ভাতা ২ হাজার টাকা করাসহ ৭ দফা দাবি  বক্তব্য দেন কৃষ্টি-প্রতিবন্ধী মানুষের স্বাধীন জীবনযাত্রা কেন্দ্র ও বি-স্ক্যানের সভাপতি সাবরিনা সুলতানা।

চট্টগ্রাম: ২০২২-২৩ অর্থবছরের বাজেটে প্রতিবন্ধী ব্যক্তির ভাতা ২ হাজার টাকা, চাকরিতে সমঅধিকারসহ ৭ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন (ডিপিও)।  

বুধবার (৬ এপ্রিল) দুপুরে নগরের চেরাগি পাহাড় চত্বরে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন কৃষ্টি-প্রতিবন্ধী মানুষের স্বাধীন জীবনযাত্রা কেন্দ্র ও বি-স্ক্যানের সভাপতি সাবরিনা সুলতানা।

 

কৃষ্টির সাধারণ সম্পাদক তাসনিন সুলতানা নীলার সঞ্চালনায় সমাবেশে বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন (ডিপিও) এবং প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কর্মরত সংগঠনগুলোর নেতারা বক্তব্য দেন। সমাবেশের শুরুতে লিখিত বক্তব্য ও ৭ দফা দাবি উত্থাপন করা হয়।

বক্তব্য দেন কোস্টাল ডিপিও অ্যালায়েন্স-আনোয়ারার সাংগঠনিক সম্পাদক হাসান মনছুর, চান্দগাঁও প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন সংগঠনের সাধারণ সম্পাদক শিউলি চক্রবর্তী, চন্দনাইশ প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন সংগঠনের সাধারণ সম্পাদক সেলিনা আক্তার রওশন চৌধুরী, বাংলাদেশ শ্রবণ প্রতিবন্ধী ক্রিয়া ফেডারেশনের সহ-সভাপতি ফিরোজ আহমেদ, রাইট অ্যাকশন ফর ডিজেবিলিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরজাহান, চট্টগ্রাম বধির উন্নয়ন সংঘের সাধারণ সম্পাদক নিমাই বনিক, অ্যালেয়েন্স অব আরবান ডিপিওর (এইউডিসি) সহ সভাপতি আলী আহমেদ, চট্টগ্রাম বিভাগ শ্রবণ প্রতিবন্ধী ক্রিকেট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ফরিদ।  

সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন এডাবের সভাপতি জেসমিন সুলতানা পারু, ইউনাইট থিয়েটার ফর সোস্যাল অ্যাকশন-উৎসের নির্বাহী পরিচালক মোস্তফা কামাল যাত্রা, মেন্টাল হেলথ অ্যাডভোকেসি অ্যাসোসিয়েশনের সভাপতি শরীফ চৌহান প্রমুখ।

বক্তারা বলেন, ২০০৫-০৬ সাল থেকে বাংলাদেশ সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ভাতার প্রচলন করেন। সর্বশেষ নিবন্ধিত প্রতিবন্ধী মানুষের সংখ্যা ২৫ লাখ ১৪ হাজার ৯৯০ জন হলেও ২০২১-২২ অর্থবছরে মোট ২০ লাখ ৮ হাজার মানুষ মাসে ৭৫০ টাকা করে ভাতা পাচ্ছেন। সরকারের বিভিন্ন পরিকল্পনায় ভাতা বৃদ্ধির কথা উল্লেখ থাকলেও গত চার বছরে ভাতা বৃদ্ধি করা হয়নি। কেবল আশ্বস্ত নয় আগামি বাজেটেই প্রতিবন্ধী মানুষদের ভাতা ন্যূনতম ২ হাজার টাকা করতে হবে।  

সামাজিক সুরক্ষায় একজনকে একটির বেশি সুবিধা দেওয়া যাবে না এই নীতির কারণে ভাতাপ্রাপ্ত প্রতিবন্ধী শিক্ষার্থীরা উপবৃত্তি থেকে বঞ্চিত হচ্ছে। প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিভিন্ন সহায়ক উপকরণ, ব্যক্তিগত যানবাহন, ব্যক্তিগত সহায়তাকারী, বিশেষ শিক্ষা উপকরণ, শ্রুতিলেখক, নিয়মিত ওষুধ সেবন, থেরাপি গ্রহণ, বিশেষ প্রশিক্ষণ ইত্যাদির প্রয়োজন হয়। এসব আনুষঙ্গিক বিষয় বেশিরভাগ প্রতিবন্ধী শিক্ষার্থীদের পক্ষে বহন করা সম্ভব নয়।  

বক্তারা প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা জীবন সচল রাখা এবং তাদের দৈনন্দিন মৌলিক অধিকার নিশ্চিত করতে শিক্ষা উপবৃত্তি ও প্রতিবন্ধী ব্যক্তি ভাতা দুটোই নিশ্চিত করার দাবি জানান।  

সমাবেশে অংশ নেয় প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদ (পিএনএসপি), চট্টগ্রাম বধির সংঘ, ডিডিআরসি, বাকলিয়া প্রতিবন্ধী ব্যক্তির স্ব-সহায়ক দল, বন্দরটিলা প্রতিবন্ধী ব্যক্তির স্ব-সহায়ক দল, সেন্টার ফর ডিজঅ্যাবলস কনসার্ন (সিডিসি), ব্রাইট বাংলাদেশ ফোরাম, সংশপ্তক, যুগান্তর, নওজোয়ান, পরশ, উপকূল সমাজ উন্নয়ন সংস্থা, চট্টগ্রাম বাক ও শ্রবণ প্রতিবন্ধী শিক্ষা কেন্দ্র প্রভৃতি সংগঠন।
 
৭ দফা দাবি

২০২২-২৩ জাতীয় বাজেটেই প্রতিবন্ধী ব্যক্তিদের ভাতা ন্যূনতম ২ হাজার টাকা করতে হবে।
বাজেটে শতভাগ প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি ও প্রতিবন্ধী ব্যক্তি ভাতা, উভয়ই নিশ্চিত করতে হবে
প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরিতে নিয়োগ এবং কর্মসংস্থান নিশ্চিতকরণে বিশেষ নীতিমালা প্রণয়ন করতে হবে।
বাজেটে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোতে ১০ শতাংশ প্রতিবন্ধী মানুষদের নিয়োগে ৫ শতাংশ কর ছাড়ের নিয়মটি সংশোধন করে আনুপাতিক হারে ৫-৩ শতাংশ প্রতিবন্ধী কর্মী নিয়োগ দিলে ৩-১ শতাংশ কর ছাড়ের বিধান করতে হবে।
সরকারি-বেসরকারি সব সেবার তথ্যভাণ্ডারে প্রতিবন্ধিতা বিভাজিত তথ্য চাই।  
অবিলম্বে প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন অধিদফতর বাস্তবায়ন করতে হবে।  
প্রতিবন্ধী ব্যক্তি সংবেদনশীল বাজেট বাস্তবায়নে মন্ত্রণালয়ভিত্তিক বরাদ্দ দিতে হবে।

সমাবেশের পরবর্তী কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার (৭ এপ্রিল) দুপুর ১২টায় আয়োজকদের একটি প্রতিনিধিদল জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেবেন।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।