ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০১ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

বাঙালিকে স্বাধীন রাষ্ট্রের নাগরিকের মর্যাদা দিয়েছেন বঙ্গবন্ধু: ড. অনুপম সেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
বাঙালিকে স্বাধীন রাষ্ট্রের নাগরিকের মর্যাদা দিয়েছেন বঙ্গবন্ধু: ড. অনুপম সেন বক্তব্য দেন খ্যাতিমান সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন।

চট্টগ্রাম: আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, ১৯৪৭ সালে পাকিস্তান স্বাধীন হলেও এদেশের জনগণ স্বাধীনতা পায়নি। ১৯৪৭ থেকে ১৯৭১ পর্যন্ত তারা একটি ঔপনিবেশিক শাসনে ছিল।

তারা চরম অর্থনৈতিক শোষণের শিকার ছিল। বঙ্গবন্ধু এই শোষণের বিরুদ্ধে আজীবন সংগ্রাম করে বাঙালিকে প্রথম একটি স্বাধীন রাষ্ট্রের নাগরিক হওয়ার মর্যাদা এনে দিয়েছেন। তিনি বাঙালির ইতিহাসে অনশ্বর হয়ে থাকবেন।

বুধবার (১০ আগস্ট) বিকেল ৩টায় প্রিমিয়ার ইউনিভার্সিটির দামপাড়াস্থ কেন্দ্রীয় অডিটোরিয়ামে চলচ্চিত্র প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

ড. সেন বলেন, পনেরোই আগস্ট বঙ্গবন্ধু সপরিবারে নিহত হওয়ার দিনটি বাঙালি জাতি ও বাংলাদেশের ইতিহাসের অমোচনীয় এক কলঙ্কিত অধ্যায়।  বঙ্গবন্ধুর ইতিহাস, বাংলাদেশের ইতিহাস নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার উদ্দেশে প্রিমিয়ার ইউনিভার্সিটির এই চলচ্চিত্র প্রদর্শনী। যা পড়া হয় তার চেয়ে যা চোখে দেখা হয়, তা বেশি মনে থাকে। ‘পথের পাঁচালী’র অপু ও দুর্গা এখনও আমার মনে রেখাপাত করে।

উদ্বোধকের বক্তব্যে নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বলেন, বঙ্গবন্ধু তাঁর দীর্ঘ সময়ের আন্দোলন-সংগ্রাম ও দীর্ঘ ন’মাসের মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ স্থাপন করে তাঁর কাছে বাঙালিকে চিরকালের জন্য ঋণী করেছেন। সুতরাং তাঁকে হত্যা করা হলেও ইতিহাস থেকে মুছে ফেলা যাবে না।  

উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা বঙ্গবন্ধুর ভয়াবহ হত্যাকাণ্ডের কথা স্মরণ করে বলেন, এই শোককে শক্তিতে পরিণত করার উদ্দেশ্যেই এই চলচ্চিত্র প্রদর্শনী।

তিনি যে-চলচ্চিত্রগুলো নিয়ে এই চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে সেগুলো সম্পর্কে বলেন, চলচ্চিত্রগুলোতে ইতিহাস, ব্যক্তি ও সমাজের রূপায়ণ ঘটেছে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে ‘হাসিনা: এ ডটারস টেল’ চলচ্চিত্র প্রদর্শন করা হয়। ১১ আগস্ট সকাল ১১টা ও বিকেল ৩টায় ‘রূপসা নদীর বাঁকে’, ১২ আগস্ট সকাল ১১টা ও বিকেল ৩টায় ‘লাল মোরগের ঝুঁটি’, ১৩ আগস্ট সকাল ১১টা ও বিকেল ৩টায় ‘চিরঞ্জীব মুজিব’ এবং ১৫ আগস্ট সকাল ১১টা ও বিকেল ৪টায় ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ শীর্ষক চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার ও ‘শোকাহত বাংলাদেশ’ শীর্ষক চলচ্চিত্র প্রদর্শনী বাস্তবায়ন কমিটির আহ্বায়ক প্রফেসর একেএম তফজল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব, প্রিমিয়ার ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের সদস্য নাসির উদ্দীন ইউসুফ। অনুষ্ঠানে অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, ‘হাসিনা: এ ডটার’স টেল’ চলচ্চিত্রের পরিচালক রেজাউর রহমান খান (পিপলু) এবং চলচ্চিত্র পরিচালক ও সিনোমাটোগ্রাফার রাকিবুল হাসান।

প্রিমিয়ার ইউনিভার্সিটির উদ্যোগে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ১০-১৫ আগস্ট পর্যন্ত সপ্তাহব্যাপী ‘শোকাহত বাংলাদেশ’ শীর্ষক চলচ্চিত্র প্রদর্শনী চলবে।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa