ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতে করোনা আতঙ্ক, মাস্ক পরার বার্তা দিলেন মোদী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
ভারতে করোনা আতঙ্ক, মাস্ক পরার বার্তা দিলেন মোদী

কলকাতা: বিশ্বজুড়ে ফের করোনা আতঙ্ক। করোন ভাইরাসের নতুন প্রজাতি ‘ওমিক্রন বিএফ৭’ চীনে ভয়ঙ্কর প্রভাব দেখাতে শুরু করেছে।

আশঙ্কায় বাড়তি সতর্ক ভারত। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সন্ধ্যায় মন্ত্রী ও সরকারি শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

করোনা রুখতে সর্বাত্মক চেষ্টার ওপর জোর দিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী বৈঠকের সময় রাজ্যগুলোকে হাসপাতালের পরিকাঠামোর প্রস্তুতি নিশ্চিত করতে বলেছেন।  

জোর দেওয়া হয়েছে করোনার নমুনা পরীক্ষা বা জিনোম সিকোয়েন্সিং বাড়ানোর ওপর। একই সঙ্গে তিনি জনগণকে কোভিডবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন এবং জনবহুল স্থানে মাস্ক পরার ওপর জোর দেওয়া হছে।

বৈঠকে প্রধানমন্ত্রী স্পষ্ট করে বলেছেন, করোনা এখনও শেষ হয়নি। পরিস্থিতির ওপর নজরদারি করা দরকার। বিশেষ করে আন্তর্জাতিক বিমানবন্দরে নজরদারি বাড়ানোর প্রয়োজন রয়েছে। পাশপাশি অক্সিজেন সিলিন্ডার, ভেন্টিলেটর এবং স্বাস্থকর্মীসহ হাসপাতালের পরিকাঠামোর প্রস্তুতি নিশ্চিত করতে হবে। যাবতীয় কোভিড চিকিৎসার ব্যবস্থা হাসপাতালগুলোয় প্রস্তুত করতে বলা হয়েছে।

এদিন দুপুরেই সংসদ ভবনে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয় বলেছেন, আন্তর্জাতিক বিমানবন্দরে আগত  যাত্রীদের করোনা পরীক্ষা শুরু করা হয়েছে। আসন্ন বড়দিন এবং ইংরেজি বর্ষবরণ উদযাপনের পরিপ্রেক্ষিতে সতর্কতা নিতে বলেছে কেন্দ্রীয় সরকার।

রাজ্যগুলোকে বলা হয়েছে, যাতে তারা যথাযথভাবে কোভিডবিধি মেনে চলে। জনবহুল স্থানে শারীরিক দূরত্ববিধি, মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহারের মতো বিধি যাতে সঠিকভাবে মানা হয়, তা দেখার নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।