ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

নির্বাচনে ফল যা-ই হোক, ভারত-বাংলাদেশ সম্পর্ক অটুট থাকবে: শ্রিংলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪২ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
নির্বাচনে ফল যা-ই হোক, ভারত-বাংলাদেশ সম্পর্ক অটুট থাকবে: শ্রিংলা

কলকাতা: বাংলাদেশের জাতীয় নির্বাচনে ভারতের ভূমিকা কী হবে- এমন প্রশ্নে ভারতের সাবেক পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, আগামী নির্বাচনে ফল যা-ই হোক না কেন, তাতে ভারত ও বাংলাদেশের মধ্যে যে মৈত্রীর সম্পর্ক আছে, তা অটুট থাকবে।

রোববার (২৫ জুন) কলকাতার তাজ বেঙ্গল হোটেলে ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের উদ্যোগে আয়োজিত জি-২০ বিষয়ক এক আলোচনা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে যে সুসম্পর্ক এবং মৈত্রীর বন্ধন আছে, বাংলা ভাষায় যাকে ‘বন্ধুত্ব’ বলে, তা দুই দেশের মধ্যে একটি সোনালী অধ্যায়। গত ১৫ বছর ধরে দুই দেশের সম্পর্কে আমার কাজ করার সুযোগ হয়েছিল। দুই দেশের সম্পর্ক আগের চেয়ে অনেক উন্নত। বিশেষ করে ব্যবসায়িক পরিস্থিতির এক সোনালী অধ্যায়।

অনুষ্ঠানে হর্ষবর্ধন শ্রিংলাকে নিয়ে লেখা ‘নট অ্যান অ্যাক্সিডেন্টাল রাইজ’ শীর্ষক একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এর লেখক সিকিম ইউনিভার্সিটির অধ্যাপক ড. দ্বীপমালা রোকা। এর আগে, চলতি বছরের এপ্রিলে দার্জিলিংয়ে বইটির ইংরেজি ভার্সনের মোড়ক উন্মোচন করা হয়েছিল। কলকাতায় বাংলা ভাষায় হলো। নেপালি ভাষাতেও বইটি প্রকাশ হবে।  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের শীর্ষ ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা। উপস্থিত ছিলেন ভারতের রাজনৈতিক ব্যক্তিত্বসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফর, টেকনোলজিক্যাল রোল, বর্তমান প্রজন্মের ভবিষ্যৎ, আগামীর ব্যবসায়িক সুবিধা ইত্যাদি বিষয় নিয়ে চেম্বারের সঙ্গে মতবিনিময় করেন হর্ষবর্ধন শ্রিংলা।

বাংলাদেশ সময়: ০০৩৭ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
ভিএস/আরএইচ  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।