ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

৫০ বছরে গরমের রেকর্ড ভাঙলো কলকাতা, শহরে টানা ৪১ ডিগ্রি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৪
৫০ বছরে গরমের রেকর্ড ভাঙলো কলকাতা, শহরে টানা ৪১ ডিগ্রি

কলকাতা: বঙ্গবাসীর গরমে প্রাণ ওষ্ঠাগত। ৫০ বছরেও এ ধরনের গরম পড়েনি কলকাতায়।

বৈশাখের উত্তাপের জেরে মানুষের স্বাভাবিক গতি অনেকটাই থমকে গিয়েছে।  রোববার (২১ এপ্রিল) কলকাতার আবহাওয়া অফিস জানিয়েছে, গত ৫০ বছরে এপ্রিল মাসে কলকাতায় একটানা গরম দীর্ঘস্থায়ী হয়নি।  

তথ্য বলছে, ১৯৮০ সালে এপ্রিল মাসে কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছিল ৪১ দশমিক ৭ ডিগ্রিতে। ২০১৬, ২০১৮ এবং ২০২৩ সালেও কলকাতার তাপমাত্রা ৪১ ডিগ্রি ছুয়েছিল। তবে তা ছিল সাময়িক।  কিন্ত চলতি বছরে এপ্রিলের মাঝামাঝি থেকে তাপমাত্রা একটানা ৪০ এর ঘরে। যা গত ৫০ বছরে শহরের এমন আবহাওয়া দেখা যায়নি।  

আবহাওয়া অফিসের তথ্য মতে, বর্তমানে শহরের তাপমাত্রা টানা ৪১ ডিগ্রি। চলতি বছরে ১৪ এপ্রিল শহরের তাপমাত্রা ৪১ ডিগ্রি হয়েছিল। তারপর থেকে একটানা ৪০ ডিগ্রি বা তার ওপর রয়েছে কলকাতার তাপমাত্রা। শনিবার শহরের তাপমাত্রা ছুয়েছিল ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। রোববার তা কমে হয়েছে ৪১ ডিগ্রি। তবে শুধু কলকাতা নয়, তাপমাত্রা মাত্রারিক্ত বেড়েছে রাজ্যের দক্ষিণবঙ্গেও।

রোববার থেকে রাজ্যের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমসহ একাধিক জেলায় তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করা হয়েছে। এখনই বাঁকুড়ায় তাপমাত্রা পৌঁছেছে ৪৪ দশমিক ৭ ডিগ্রির ঘরে। কলাইকুন্ডায় তাপমাত্রা ৪৩ ডিগ্রি ছাড়িয়ে গেছে। পানাগড়ে প্রায় ৪৫ ডিগ্রি।

পাশাপাশি কলকাতাসহ দক্ষিণবঙ্গের বাকি সব জেলায় আগামী কয়দিন জারি করা হয়েছে কমলা সতর্কতা। হলুদ সতর্কতা থাকছে মালদহ ও দুই দিনাজপুরে। ফলে অস্বস্তিকর গরমের হাত থেকে এখনই রেহাই নেই বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এপ্রিল শেষ পর্যন্ত এই পরিস্থিতি বজায় থাকবে বলে জানিয়েছেন তারা।  

তবে দিল্লির মৌসম ভবন জানিয়েছে, সোমবার থেকে ২৩ এপ্রিলের মধ্যে কলকাতার তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে ৩৮-৩৯ ডিগ্রির ঘরে থাকতে পারে। তবে ২৪ এপ্রিল থেকে ফের বঙ্গে অসহ্য গরম বাড়বে।  

তবে এত গরম এবং তাপপ্রবাহের আতঙ্কের মধ্যেও বৃষ্টির সম্ভাবনার কথা বলেছে আবহাওয়া দপ্তর। গাঙ্গেয় উপকূল সংলগ্ন জেলাগুলোতে স্বস্তির বৃষ্টি নামতে পারে আগামী বুধবার থেকে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং বীরভূমে। সঙ্গে বইতে পারে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা হাওয়া।

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, এপিল ২১, ২০২৪
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।