ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

রিকশা নিয়ন্ত্রণে হাওড়া শহরের রাস্তায় ‘ক্যাচার’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪
রিকশা নিয়ন্ত্রণে হাওড়া শহরের রাস্তায় ‘ক্যাচার’

কলকাতা: রিকশা নিয়ন্ত্রণে নতুন পদ্ধতি যুক্ত করেছে কলকাতার পার্শ্ববর্তী শহর হাওড়ায়। নতুন এ পদ্ধতির নাম দেওয়া হয়েছে ‘রিকশা ক্যাচার’।



এই ‘রিকশা ক্যাচার’ রাস্তার মাঝখানে এমনভাবে বসানো হয়েছে যে, এর ভেতর দিয়ে রিকশা অথবা সাইকেল চলাচল করতে গেলে চাকা আটকে যাবে।

কলকাতার পাশের এ শহরে যানজটের অন্যতম কারণ রিকশা। হাতে টানা রিকশার সঙ্গে আছে প্যাডেল চালিত রিকশাও। যদিও আইন করে কয়েক বছর আগেই হাওড়া শহরের মূল রাস্তায় রিকশা চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

আইন করে নিষিদ্ধ করা হলেও আইন ভাঙার প্রবণতা রিকশা চালকদের মধ্যে রয়েছে। এর ফলে হাওড়া শহরের পুলিশকে যথেষ্ট নাকাল হতে হয়। শুধু তাই নয় শহরের মূল রাস্তাগুলোতে যানজটের সমস্যা থেকে মুক্তি পাওয়ার সব চেষ্টা এই রিকশার জন্য ব্যাহত হয়ে পড়ে।

তবে শহরের ভেতরের রাস্তায় রিকশা চলাচলের ওপর কোনো নিষেধাজ্ঞা নেই। কলকাতায় বেশ কয়েক বছর আগেই মূল রাস্তায় রিকশা এবং সাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

হাওড়া শহরের প্রশাসনের তরফে জানান হয়েছে, যেহেতু এই শহরের ওপর দিয়ে জাতীয় সড়ক এবং ভারী পণ্যবাহী গাড়ি চলাচলের ব্যস্ত রাস্তা আছে, সে কারণে আগামী দিনে ঐ সব রাস্তার সংযোগ স্থলেও ‘রিকশা ক্যাচার’ বসান হবে।

এদিকে, হাওড়াবাসীর তরফে এ উদ্যোগকে স্বাগত জানানো হয়েছে। নাগরিকদের ধারণা এর ফলে হাওড়ার যানজটের সমস্যা অনেকটাই কমে আসবে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।