ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫
কলকাতায় পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনের আয়োজনে প্রতি বছরের মতো এবারও ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শনিবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৭টায় কলকাতার পার্ক সার্কাসের বাংলাদেশ গ্রন্থাগার এবং তথ্যকেন্দ্র থেকে প্রভাতফেরি শুরু হয়ে উপ-হাইকমিশনের শহীদ বেদিতে পুষ্প অর্পণের মাধ্যমে শেষ হয়।

বর্ণাঢ্য প্রভাতফেরিতে মশাল হাতে হাজির ছিলেন বিপুলসংখ্যক মানুষ।

শহীদ বেদিতে ফুল দিয়ে ভাষা শহীদদের সম্মান জানান উপ-হাইকমিশনের সদস্যরা। বাংলাদেশ উপ হাই কমিশনের প্রথম সচিব ফারুখ খান রাষ্ট্রপতির বার্তা পাঠ করেন এবং প্রথম সচিব (প্রেস) মোফাকখরুল ইকবাল প্রধানমন্ত্রীর পাঠানো বার্তা পাঠ করেন।

সারাদিন ধরেই কমিশন প্রাঙ্গণে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিকেল সাড়ে ৪টা থেকে একটি বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। এতে উপস্থিত থাকবেন বিভিন্ন দেশের হাইকমিশনের প্রতিনিধিরা।

বক্তব্য রাখতে গিয়ে মোফাকখরুল ইকবাল বলেন, আজকের দিন যেমন একদিকে বেদনার অন্যদিকে জাতির কাছে আনন্দের।
 
অনুষ্ঠানের প্রথম অংশের শেষে ‘অনির্বাণ শিখা’ থেকে আনা আগুন বাংলাদেশ উপ হাইকমিশনের কনসুলার মইনুল কবির, প্রথম সচিব মোফাকখরুল ইকবাল, এবং প্রথম সচিব ফারুখ খান তুলে দেন কলকাতার ‘সেন্ট জেভিয়ার্স’ বিদ্যালয়ের ছাত্রদের হাতে। তারা এই মশাল নিয়ে কলকাতার দেশপ্রিয় পার্কে শুরু হতে চলা ভাষা দিবসের অনুষ্ঠানে পৌঁছে দেবে। তারপর সেই মশালের আগুন তারা পৌঁছে দেবে ‘সেন্ট জেভিয়ার্স’ বিদ্যালয়ে চলা ভাষা দিবসের অনুষ্ঠানে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এই মশাল কলকাতায় নেওয়া হয়।

এছাড়াও কলকাতার নন্দন-রবীন্দ্র সদন চত্বর সহ বিভিন্ন প্রান্তে ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলেও জানা গেছে।

বাংলাদেশ সময়: ১১৩০  ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।