ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

ইসির নির্দেশে স্বেচ্ছা রক্তদান শিবির বন্ধ ॥ সংকটে রাজ্যের ব্লাড ব্যাংকগুলো

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১১
ইসির নির্দেশে স্বেচ্ছা রক্তদান শিবির বন্ধ ॥ সংকটে রাজ্যের ব্লাড ব্যাংকগুলো

কলকাতা: নির্বাচনী ডামাডোলে থমকে গেছে রাজ্যের নানা সামাজিক কাজ। ইসির কড়া নির্দেশের কারণে রাজনৈতিক দলগুলোর স্বেচ্ছায় রক্তদান শিবির বন্ধ।

ফলে পশ্চিমবঙ্গের সরকারি ব্লাড ব্যাংকে দেখা দিয়েছে রক্তের সংকট।

এই একই অবস্থা রাজ্যের ১৫টি বেসরকারি ব্লাড ব্যাঙ্কেও। পশ্চিমবঙ্গের জনসংখ্যা প্রায় ৯ কোটি। এর মধ্যে এক হাজারেরও বেশি শিশু থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত। সংকটের কারণে নির্দিষ্ট সময় পর তাদের রক্ত দেওয়াও আটকে গেছে।

রাজ্যে বছরে সাড়ে নয় লাখ ইউনিট রক্তের প্রয়োজন। ইসির নির্দেশে তা নেমে অর্ধেক হয়ে গেছে। অথচ সাধারণ সময়ে রাজ্যে এই রক্ত সংগ্রহ থাকে প্রায় আট লাখ ইউনিট।

রক্তদান আন্দোলনের অন্যতম নেতা ডি আশিষ বৃহস্পতিবার বাংলানিউজকে বলেন, ‘অন্য সময়ে রাজনৈতিক দলগুলোসহ বিভিন্ন সংগঠন রক্তদান শিবির করেন। কিন্তু ইসির নির্দেশে সব বন্ধ হযে গেছে। শুধু তাই নয়, জঙ্গলমহলে প্রতিদির রক্ত ঝরছে। অথচ রক্ত দেওয়ার লোক নেই। ’

তিনি আরও বলেন, জেলাগুলোতে কোনো দুর্ঘটনায় রক্তের প্রয়োজন হলে তারা চলে আসছেন কলকাতার ব্লাড ব্যাংকগুলোতে।

এদিকে ইসির এই নির্দেশ নিয়ে বিপাকে রাজ্য স্বাস্থ্য মন্ত্রক। কারণ ওই নির্দেশে বলা আছে, রাজনৈতিক দল বা তাদের প্রভাবিত কোনো সংস্থা বা ক্লাব সামাজিক দায়িত্ব পালনের কারণ দেখিয়ে রক্তদান শিবির করে ভোটারদের প্রভাবিত করতে পারে। তাই এই শিবির করা যাবে না।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa