ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

রোজার মাসে দ্রব্যমূল্যে অতিষ্ঠ কলকাতাবাসী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৫
রোজার মাসে দ্রব্যমূল্যে অতিষ্ঠ কলকাতাবাসী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: রোজার মাসে বাজারে ফলমূল, সবজির দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় অতিষ্ঠ কলকাতাবাসী। বিশেষ করে রোজাদাররা যখন দিন শেষে ইফতারির জন্য ছুটছেন বাজারে, তখন মেলাতে পারছেন না সাধের সঙ্গে সাধ্যের।



কাঁচা ফলের পাশাপাশি বেড়েছে শুকনো ফলের দামও। রোজায় ফলের চাহিদা বেশি ও বিভিন্ন জায়গায় বৃষ্টিতে ফলের চালান আটকে যাওয়ায় জোগান কিছুটা কম।

পেঁপে, তরমুজ, কলার দাম কেজি প্রতি ১০ -২০ টাকা করে বেড়েছে। বেড়েছে আমের দামও। কাশ্মীরি আপেল বাজারে প্রায় নেই বলেই চলে। তবে অন্য বার কাশ্মীরি আপেল এসময় বাজারে থাকে। চলতি বছর কাশ্মীরে বন্যার ফলে আপেল বাজারে অমিল বলে মনে করছেন দোকানিরা। তবে বিলেতি আপেল বলে বাজারে এক ধরনের আপেল বিক্রি হচ্ছে।

তবে সবচেয়ে বেশি দাম বেড়েছে শুকনো ফলের। কাজু, আমন্ড, পেস্তার দাম গত একমাসে দাম প্রায় দ্বিগুণ হয়েছে বলে জানান বিক্রেতারা। যে কাজু এক থেকে দেড় মাস আগে ২২০ রুপি পাইকারি দরে বিক্রি হতো, সেই কাজুর দাম বেড়ে হয়েছে ৬০০ রুপি। আর যে কাজুর দাম ছিলো হাজার রুপি প্রতি কিলো, তার দাম বেড়ে হয়েছে দুই হাজার থেকে ২২ শ রুপি প্রতি কেজি।

পেস্তা আর আমন্ডের দাম এক মাসে দ্বিগুণের বেশি হয়েছে বলে বাজার ঘুরে জানা যায়। খেজুরর ক্ষেত্রেও অবস্থা তথৈবচ। তাই অনেকেই আরব থেকে আশা খেজুরের প্যাকেট না কিনে খুচরো খেজুর কিনতে বাধ্য হচ্ছেন।

চড়া বাজারদরে খাদ্যতালিকায় কাটছাঁট করা হলেও অবশ্য পবিত্র রমজান পালনে উত্সাহে ভাটা নেই কোথাও। বয়োজ্যেষ্ঠদের সঙ্গেই রোজা পালন করছে আধুনিক প্রজন্মও।

আধুনিক প্রজন্ম ছেলে-মেয়েদের মত, এই এক মাস নিজের ধর্ম, কালচারের আরও কাছাকাছি হওয়ার সুযোগ মেলে। তাই বাজার চড়া হলেও নিয়ম মেনে রোজা পালন করছেন কলকাতার সর্বস্তরের মানুষ।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৫
এএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।