ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে বাড়ছে আত্মহত্যা প্রবণতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৫
পশ্চিমবঙ্গে বাড়ছে আত্মহত্যা প্রবণতা ছবি: প্রতীকী

কলকাতা: গোটা ভারতের মধ্যে সবচেয়ে দ্রুত হারে আত্মহত্যার ঘটনা বাড়ছে পশ্চিমবঙ্গে।

ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো’র ২০১৪ সালের তথ্য অনুযায়ী, পশ্চিমবঙ্গে প্রতি লাখে গড়ে ১৫.৫ জন মানুষ আত্মহত্যা করে থাকেন।

ভারতে এ সংখ্যা প্রতি লাখে গড়ে ১০.৬ জন।

২০১৪ সালে পশ্চিমবঙ্গে ১৪,৩১০ জন আত্মহত্যা করেছেন। যা গোটা ভারতে আত্মহত্যা ঘটনার প্রায় ১১ শতাংশ। সংখ্যার হিসেবে পশ্চিমবঙ্গের আগে আছে তামিল নাড়ু ও মহারাষ্ট্র রাজ্য।

এ তথ্য প্রকাশ পাওয়ার পর বিভিন্ন মহলে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। তাছাড়া ভারতের মহারাষ্ট্র, তামিলনাড়ু, কর্ণাটক, অন্ধ্র প্রদেশে আত্মহত্যার হার লক্ষণীয় হারে কমলেও পশ্চিমবঙ্গে দ্রুত এ হার বৃদ্ধি যথেষ্ট উদ্বেগের বিষয় হিসেবে দেখছে রাজ্যবাসী।

ন্যশানাল ক্রাইম রেকর্ড ব্যুরো’র তথ্যে দেখা যাচ্ছে, ২০১৩ সাল থেকে পশ্চিমবঙ্গে আত্মহত্যার ঘটনা বৃদ্ধি পেতে শুরু করে। পশ্চিমবঙ্গে ২০১৪ সালে গড়ে প্রতিদিন ৩৯টি করে আত্মহত্যার ঘটনা ঘটেছে। তবে কলকাতায় এ হার পশ্চিমবঙ্গের বাকি জেলার থেকে কিছুটা হলেও কম।

২০১৪ সালে ভারতের অপর দুই প্রধান শহর চেন্নাই ও মুম্বাইয়ে যথাক্রমে ২২১৪ এবং ১১৯৬টি আত্মহত্যার ঘটনা ঘটেছে।

পশ্চিমবঙ্গের অত্মহত্যাকারীদের মধ্যে বিভিন্ন সংস্থার কাছ থেকে আর্থিকভাবে প্রতারণা শিকার মানুষের সংখ্যা বেশি বলে অভিযোগ তুলেছে রাজ্যের বিরোধী দলগুলো। এছাড়া এ তালিকায় আলু চাষে লোকসানের শিকার চাষীদের একটি উল্লেখযোগ্য অংশও রয়েছে বলে অভিযোগ আছে।

আত্মহত্যার এসব কারণ মানতে রাজি নয় রাজ্য সরকার। সরকারের মতে, ২০১৪ সালে পশ্চিমবঙ্গে একজন কৃষকও আত্মহত্যা করেননি।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৫
ভিএস/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।