ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় এক সোফায় সত্যজিৎ-হিচকক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
কলকাতায় এক সোফায় সত্যজিৎ-হিচকক ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: সোফায় মুখোমুখি সত্যজিৎ রায় আর অ্যালফ্রেড হিচকক! কলকাতা চলচ্চিত্র উৎসবের প্রদর্শনী স্থল ‘নেতাজি ইনডোর স্টেডিয়াম’র প্রবেশ মুখে ভারতীয় চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ এবং ইংরেজ চলচ্চিত্র পরিচালক হিচককের এই এক হওয়ার দৃশ্য।

উৎসবের আরেক প্রদর্শনী স্থল ‘নন্দনে’র ‘ক্যাসটেল রক এন্টারটেইনমেন্ট’র লোগোতে দেখা যাচ্ছে কলকাতা ময়দানের ‘মন্যুমেন্ট’।

‘টোয়েন্টিন্ত ফক্স সেঞ্চুরি’র লোগোতে ঝুলছে ২১তম কলকাতা চলচ্চিত্র উৎসবের নাম। এমজিএম’র লোগোর গর্জন করা সিংহ কীভাবে যেন পরিণত হয়েছে সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগারে। আর বিখ্যাত ‘কলম্বিয়া পিকচার্স’র নারী মূর্তির জায়গায় আলো ছড়াচ্ছেন ভিক্টোরিয়ার পরী।

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উপলক্ষে ‘সিনেমার শহর কলকাতা’ যেন এভাবে মেতে উঠেছে জগতের সিনেমায়। বিশ্ব সিনেমাকে ১৫টি ভাগে বিভক্ত করে প্রদর্শন করা হচ্ছে উৎসবে।

এরমধ্যে ‘ফোকাস হলিউড’ বিভাগে ১৯২০ থেকে ১৯৭০ সালের ক্লাসিক হলিউডি ছবি গুলি প্রদর্শিত হচ্ছে বেশি। এ বিভাগের তালিকায় আছে ক্লাইড ব্রুকম্যানের নির্বাক হাসির চলচ্চিত্র ‘দ্যা জেনারেল’, মাইকেল কার্টিজের বিখ্যাত রোম্যান্টিক চলচ্চিত্র ‘ক্যাসাব্লাঙ্কা’, উল্লিয়াম উইলের ঐতিহাসিক চলচ্চিত্র ‘বেন–হুর’, রর্বাট ওইয়াইস এবং জেরম রবিন্সের চলচ্চিত্র ‘ওয়েস্ট সাইড স্টোরি’।

কেবল হলিউড নয়, ইউরোপের ঐতিহ্যবাহী চলচ্চিত্রও সমানভাবে প্রদর্শিত হচ্ছে কলকাতা চলচ্চিত্র উৎসবে। পৃথক এ বিভাগে দেখানো হচ্ছে বিখ্যাত ফ্রেঞ্চ পরিচালক জিন রেনি, পর্তুগিজ পরিচালক ম্যানেল দে অলিভারা পরিচালিত চলচ্চিত্র।

উৎসবে ‘বেঙ্গলি প্যানরামা’ বিভাগে দেখানো হচ্ছে তিনটি বাংলা চলচ্চিত্র। পৃথক বিভাগে দেখানো হচ্ছে বিশ্বজুড়ে ২০১৫ সালে মুক্তি পাওয়া বিখ্যাত চলচ্চিত্রগুলোও।

আয়োজকরা জানান, উৎসবে নতুন বেশ কয়েকটি বিভাগ যুক্ত করা হয়েছে। এরমধ্যে আছে খেলার উপর নির্মিত চলচ্চিত্র বিভাগ। আছে ‘ইন্ডিয়া আনহিয়ার্ড’ নামে একটি বিশেষ বিভাগও। এ বিভাগে প্রদর্শিত হচ্ছে নেপালি, কোনকানি প্রভৃতি ভাষার চলচ্চিত্র।

বলিষ্ঠ বাঙালি অভিনেত্রী শর্মিলা ঠাকুর, চীনা অভিনেত্রী বা লিং, শ্রীলঙ্কান  অভিনেত্রী স্বর্ণ মাল্লাবারাচ্চি, পোলিশ পরিচালক ফিলিপ মার্চ্জেব্স্কি এবং ইসরায়েলি পরিচালক স্যামুয়েল মোজের সমন্বয়ে গঠিত জুরি বোর্ড উৎসবের সেরা চলচ্চিত্র এবং সেরা পরিচালক নির্বাচিত করবে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
ভি.এস/ওএইচ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।