ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বাই বাই সিকিম...

মাজেদুল নয়ন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
বাই বাই  সিকিম... ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গ্যাংটক থেকে ফুয়েনতসলিংয়ের পথে: একদিনের সেমিনার এবং যাত্রাবিরতি শেষে অাবারো শুরু হলো যাত্রা। শুক্রবার দিন শেষে গন্তব্য ভুটানের সীমানা শহর ফুয়েনতাসলিং।

শুক্রবার সকালে মেফেয়ার স্পা এন্ড রিসোর্ট থেকে ফ্ল্যাহ অফ হয় র্যালির। হাজার মিটার ওপরের পাহাড়ি ঢাল ধরে এগিয়ে চলছে ২০টি গাড়ির বহর। পাহাড়ের গা বেয়ে জুম চাষ, ঘন জঙ্গল আর কাঠের বাগান। তিস্তাকে এখন অার দেখা যাচ্ছে না।

ন্যাশনাল হাইওয়ে ৩১/এ, সিকিম হাইওয়ে ১২, ন্যাশনাল হাইওয়ে ৩১/সি ধরে র্যালি পৌঁছাবে ভুটানে। গ্যাংটকের পর পেদং, রিশপ, লাভা, চালসা পাড়ি দেবে। এই ২৩৬ কিলোমিটার পথ পুরোটাই পাহাড়ি। এই পাহাড়ি পথে এগোনো খুব সহজ হবে না। হয়তো কয়েক ঘণ্টা পথে ২০ বা ৩০ কিলোমিটারের বেশি গতি ওঠানো যাবে না। ফলে পরিকল্পিত সময় ধরা হয়েছে ৮ ঘন্টার বেশি।

ভুটানে এখন তাপমাত্রা হিমাঙ্কের নিচে। তাই নতুন অ্যাডভেঞ্চারের অপেক্ষায় রাইডাররা।

এরই মধ্যে ১৫৩১ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল (বিবিঅাইএন) মৈত্রী র্যালি। এর অাগে গত বুধবার রাতে সিকিমের রাজধানী গ্যাংটকে এসে পৌঁছান রাইডাররা।

বাংলাদেশিদের জন্য সিকিম অাসা কিছুটা সৌভাগ্যের ব্যাপার। চীন, নেপাল, মায়ানমারসহ অারো কিছু দেশের মতোই সিকিমে প্রবেশ নিষেধ বাংলাদেশিদের। তবে বিবিআইএন র্যালির পথ যেহেতু গ্যাংটক। তাই দিল্লি থেকে মিললো অনুমতি। চেকপোস্টে বাংলাদেশি এবং নেপালি অংশগ্রহণকারীদের পাসপোর্টে দেয়া হলো অনুমতির সিল।

অপরূপ সুন্দর প্রদেশ সিকিম। পাহাড়ের ঢালে ঢালে বাড়ি। যেগুলো পাহাড় থেকে নেমে গেছে তিস্তার পাড় পর্যন্ত। তিস্তায় পানি কম হলেও স্রোত রয়েছে বেশ। পাড় থেকে উত্তোলন করা হচ্ছে পাথর।

পাহাড়ের ঢাল বেয়ে উঠছে-নামছে এখানকার মানুষেরা। হিমাচলের অর্জুন জানালেন, সিকিম প্রদেশের অালাদা কিছু রীতি রয়েছে। যেটা সকলকে মানতে হয়। ভারতের অন্যান্য প্রদেশের মানুষকেও অনেক সময় সিকিমে প্রবেশে বাধার সম্মুখীন হতে হয়।

অর্জুন জানান, সিকিমের জনসংখ্যা ৫ লাখ ৪০ হাজার ৪৯৩ জন। সিকিম ভারতের উত্তর-পূর্বাঞ্চলের একটি রাজ্য এবং উল্লেখযোগ্য পর্যটন কেন্দ্র। ভারতের আয়তনে দ্বিতীয় ক্ষুদ্রতম প্রদেশ এটি ।

১৯৪৭ সালে ভারতের স্বাধীনতার পর, সিকিমে রাজতন্ত্রের বিরুদ্ধে প্রচুর জনমতের পরও ভারতভুক্তি হয়নি। কিন্তু পরে জওহরলাল নেহেরুর ইচ্ছাতে সিকিমকে ভারতের সংরক্ষিত ক্ষেত্রে পরিণত করা হয়। যার ফলে ভারত সিকিমের সংরক্ষণের দায়িত্ব পায়। পরে ১৯৭৫ সালে ব্যাপক রায়ট শুরু হয় এবং পূর্ণ জনমতের পর ১৬ মে ১৯৭৬ সালে সিকিমকে ভারতের ২২তম পূর্ণ অঙ্গরাজ্যের সম্মান দেওয়া হয়।

সিকিমের অধিবাসীরা অর্থাৎ লেপচা এবং ভুটিয়ারা বৌদ্ধধর্মাবলম্বী। এখানে মূলত মহাযান মতে তিব্বতি বৌদ্ধধর্ম চর্চা হয়ে থাকে।

র্যালিতে বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব নিরোধ চন্দ্র মন্ডলের নেতৃত্বে ৬ সদস্যের দলে রয়েছেন, জাতীয় রাজস্ব বোর্ডের সেকেন্ড সেক্রেটারি মোহাম্মদ শহীদুল ইসলাম, সড়ক ও জনপথ বিভাগের উপ-পরিচালক মাকসুদুর রহমান, বাংলাদেশ ফ্রেইট ফরোয়ারডার্স এসোসিয়েশনের পরিচালক (পোস্ট এন্ড কাস্টমস) সাইদ মো. বখতিয়ার, শ্যামলী পরিবহনের ম্যানেজার নয়ন কুমার রায় এবং বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট মাজেদুল হক নয়ন।

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
এমএন/অারআই

** শুধু র‌্যালি নয়, বন্ধুত্বের বিনিময়
** আর যদি কখনো যাও আমার কালিম্পং...
** রাইডারস আর ওয়ে টু গ্যাংটক
** দীর্ঘতম পথ পাড়ি দিয়ে শিলিগুড়িতে রাইডাররা
** হাওটায় সূর্যস্নান
** নেতা হতে আসতে হবে গান্ধী ময়দান
** ছট পূজার মধ্যে গঙ্গা পেরোলো র‌্যালি
** র‌্যালি পৌঁছালো পাটনা
** বিহারের পথে ধাবায় চা
** দ্রৌপদী মুরমু’র অাশীর্বাদ নিয়ে রাঁচি ছাড়লো র‌্যালি
** ওড়িষ্যা-ঝাড়খণ্ডের ঐতিহ্যবাহী ৫ নাচ (ভিডিও)
** ৫৩৪ কিমি পাড়ি দিয়ে র‌্যালি এখন রাঁচিতে
** মহারাজার পথে পথে সংবর্ধনা
** তাদের জন্য যত ভক্তি
** ভুবনেশ্বর থেকে রাঁচির পথে মোটর র‌্যালি
** মন্দিরের শহরে...
** ওড়িশায় বিবিআইএন র‌্যালির উদ্বোধন
** পুরির বাতাসে....
** ১৯ দিনে ৩ দেশে ৪২২৩ কিলোমিটার মোটর র‌্যালি
** বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল মৈত্রী মোটর র‌্যালিতে মাজেদুল নয়ন
** আই.আই..আই...চেন্নাই এক্সপ্রেস!
** রামহরি মিস্ত্রী লেনের কথা
** রাস্তায় দাঁড়িয়ে স্যান্ডউইচ আর ভেলপুরি
** নিউমার্কেটে হ্যাপি দিওয়ালি
** পুরুষ প্রবেশ নিষেধ
** ‘আমি সীমানায় বিশ্বাসী নই’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।