ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

অাঞ্চলিক সম্পর্ক মজবুত করবে বিবিঅাইএন এমভিএ

মাজেদুল নয়ন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৫
অাঞ্চলিক সম্পর্ক মজবুত করবে বিবিঅাইএন এমভিএ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আগামী বছরই বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) মধ্যে যাত্রীবাহী, পণ্যবাহী এবং ব্যক্তিগত যান চলাচল শুরু করা সম্ভব হবে। এর মধ্য দিয়ে অাঞ্চলিক সম্পর্ক ও যোগাযোগ অারো মজবুত হবে বলে জানিয়েছেন বক্তারা।



রোববার (২২ নভেম্বর) ভুটানের রাজধানী থিম্পুর লা মেরিডিয়ান হোটেলে  ‘বিবিঅাইএন মোটর ভেহিক্যাল চুক্তি’ সম্পর্কিত এশিয়ান উন্নয়ন ব্যাংকের সেমিনারে এ কথা বলেন বক্তারা।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ভুটানের তথ্য ও যোগাযোগ মন্ত্রী ডি. এন. ডুয়েংগেল (DN Dhungyel) বলেন, এ সড়ক যোগাযোগে যুক্ত হওয়ার মাধ্যমে এ দেশগুলোর মধ্যে অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক যোগাযোগ বাড়বে।

ভুটানে বিবিঅাইএন মোটর র্যালি ৯০০ কিলোমিটার পথ অতিক্রম করবে। এ পথ অতিক্রমের পরিকল্পনার জন্য র্যালিকে শুভেচ্ছা জানান তিনি।

থিম্পুতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জিষ্ণু রায় চৌধুরী (Jishnu Roy Choudhury) বলেন, যেহেতু বাংলাদেশ সরকার এ চুক্তিটির বিষয়ে পদক্ষেপ নিয়েছে, তাই বাংলাদেশ অান্তরিক বিষয়টি সফল করতে।

থিম্পুতে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত গৌতম বামবাওয়ালে (Gautam Bambawale) বলেন, গত ১৫ জুন চারদেশের মধ্যে বিবিআইএন চুক্তির ফলশ্রুতি এ র‌্যালি। যা কার্যকর করতে ভূমিকা রাখবে। এ চুক্তি বাস্তবায়ন করার জন্য চার দেশের সরকারই কাজ করে যাচ্ছে অান্তরিকতার সঙ্গে।

থিম্পুতে এশিয়ান উন্নয়ন ব্যাংকের উপদেষ্টা আচ্যুত ভান্ডারি বলেন, এ চুক্তি বাস্তবায়িত হলে চারটি দেশের মধ্যে পরিবহন খরচ ৫০ শতাংশেরও বেশি কমে যাবে। এডিবি বিবিঅাইএন রুটকে অারো সম্প্রসারণ করার পরিকল্পনার কথা বলেন।

বিবিঅাইএন সফল করতে দেশগুলোর, কাস্টমস, সীমানা ছাড়াও ভিসা সংক্রান্ত বিষয়গুলো নিয়ে কথা বলেন তিনি।

যাত্রীবাহী, পণ্যবাহী এবং ব্যক্তিগত যান চলাচলের বিভিন্ন বিষয়াদি চূড়ান্তকরণে আগামী ৩-৪ ডিসেম্বর কলকাতায় এ সংক্রান্ত সভায় মাশুল, নিরাপত্তা ইত্যাদি ঠিক করা হবে।

সেমিনারে সভাপতিত্ব করেন কলিঙ্গা মোটরসের প্রেসিডেন্ট এবং ওড়িষ্যা রাজ্যের মেম্বার অব লেজিসলেটিভ অ্যাসেম্বলির (এমএলএ) প্রাভীন চে ভাঞ্জেদাও।

চার দেশের সড়ক যোগাযোগ স্থাপনের লক্ষ্যে সব প্রক্রিয়া শেষে গত ১৪ নভেম্বর ভারতের ওড়িষ্যা প্রদেশের ভুবনেশ্বরে বিবিআইএন ফ্রেন্ডশিপ মোটর র‌্যালি উদ্বোধন করা হয়।

ভারত সরকারের মনোনীত র‌্যালির আয়োজক প্রতিষ্ঠান কলিঙ্গ মোটর স্পোর্টস ক্লাবের ২০টি গাড়িতে বাংলাদেশ, ভুটান, নেপাল ও ভারতের প্রায় ৮০ জন প্রতিনিধি অন্তর্ভুক্ত রয়েছেন।

বাংলাদেশ প্রতিনিধি দলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উপসচিবের নেতৃত্বে এনবিআর, সড়ক ও জনপথ অধিদফতর, বিআরটিসি, এফবিসিসিআই এবং সাংবাদিক প্রতিনিধি রয়েছে।

বিবিআইএন ফ্রেন্ডশিপ র‌্যালিটি ২৪ নভেম্বর ভুটানের মঙ্গার, ২৫ নভেম্বর আসামের গৌহাটি, ২৬ নভেম্বর শিলচর, ২৭ নভেম্বর আগরতলা হয়ে ২৮ নভেম্বর ফেনীর বিলোনিয়া সীমান্ত হয়ে বাংলাদেশে প্রবেশ করবে।

র‌্যালিটি ২৮ নভেম্বর চট্টগ্রামে অবস্থান করবে এবং ২৯ নভেম্বর সকালে চট্টগ্রাম হতে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবে। ৩০ নভেম্বর সোনারগাঁও হোটেলে বিবিআইএন এমভিএ সম্পর্কিত একটি সেমিনার অনুষ্ঠিত হবে।

১ ডিসেম্বর সকালে ঢাকা থেকে ৠালিটি ভারতের কলকাতার উদ্দেশ্যে যাত্রা শুরু করে ঐদিন সন্ধ্যায় বেনাপোল সীমান্ত অতিক্রম করবে। ২ ডিসেম্বর ভারতের কলকাতায় একটি সেমিনার অনুষ্ঠানের মধ্য দিয়ে ৠালিটি সমাপ্ত হবে।
 
চার দেশের মধ্যে সড়ক যোগাযোগ ব্যবস্থা সম্প্রসারণ ও সংহত করার লক্ষ্যে চলতি বছরের ১৫ জুন ভুটানের রাজধানী থিম্পুতে বিবিআইএন দেশগুলোর পরিবহন মন্ত্রীদের সভায় বিবিআইএন এমভিএ সই হয়।

বিবিআইএন এমভিএ বাস্তবায়নের অংশ হিসেবে প্রস্তাবিত প্রটোকল চূড়ান্ত করতে গত ৮-৯ সেপ্টেম্বর ঢাকায় একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় যাত্রীবাহী এবং পণ্যবাহী পরিবহনের ট্রায়াল রান এবং বিবিআইএন ফ্রেন্ডশিপ মোটর ৠালি অনুষ্ঠানের সময়, সম্ভাব্য রুট ইত্যাদি বিষয়ে ঐকমত্য হয়।

বাংলাদেশ সময়: ১৩৪১ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৫
এমএন/জেডএস

** যান চলাচল শুরু মানেই বাণিজ্য সম্প্রসারণ
** ড্রাগনের শহরে
** চুজুম নদীর স্রোতে
** সুখের শহরে যাত্রা
** হিমালয় রাজ্যের সকাল
** ওয়েলকাম টু ভুটান
** মেঘে ভাসা কালিম্পং হয়ে গোরবাথানাত
** মায়াবতী সিকিমের উপত্যকা জীবন
** বাই বাই সিকিম....
** শুধু র‌্যালি নয়, বন্ধুত্বের বিনিময়
** আর যদি কখনো যাও আমার কালিম্পং...
** রাইডারস আর ওয়ে টু গ্যাংটক
** দীর্ঘতম পথ পাড়ি দিয়ে শিলিগুড়িতে রাইডাররা
** হাওটায় সূর্যস্নান
** নেতা হতে আসতে হবে গান্ধী ময়দান
** ছট পূজার মধ্যে গঙ্গা পেরোলো র‌্যালি
** র‌্যালি পৌঁছালো পাটনা
** বিহারের পথে ধাবায় চা
** দ্রৌপদী মুরমু’র অাশীর্বাদ নিয়ে রাঁচি ছাড়লো র‌্যালি
** ওড়িষ্যা-ঝাড়খণ্ডের ঐতিহ্যবাহী ৫ নাচ (ভিডিও)
** ৫৩৪ কিমি পাড়ি দিয়ে র‌্যালি এখন রাঁচিতে
** মহারাজার পথে পথে সংবর্ধনা
** তাদের জন্য যত ভক্তি
** ভুবনেশ্বর থেকে রাঁচির পথে মোটর র‌্যালি
** মন্দিরের শহরে...
** ওড়িশায় বিবিআইএন র‌্যালির উদ্বোধন
** পুরির বাতাসে....
** ১৯ দিনে ৩ দেশে ৪২২৩ কিলোমিটার মোটর র‌্যালি
** বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল মৈত্রী মোটর র‌্যালিতে মাজেদুল নয়ন
** আই.আই..আই...চেন্নাই এক্সপ্রেস!
** রামহরি মিস্ত্রী লেনের কথা
** রাস্তায় দাঁড়িয়ে স্যান্ডউইচ আর ভেলপুরি
** নিউমার্কেটে হ্যাপি দিওয়ালি
** পুরুষ প্রবেশ নিষেধ
** ‘আমি সীমানায় বিশ্বাসী নই’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।