ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

আগরতলায় ৩ দিনের জাতীয় সেমিনার

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৫
আগরতলায় ৩ দিনের জাতীয় সেমিনার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা (ত্রিপুরা): জলবায়ু পরিবর্তনে পরিবেশের ভারসাম্য সুরক্ষিত রেখে পাহাড়ে কিভাবে কৃষি কাজ করা যায়-সেসব বিষয় নিয়ে আগরতলায় তিন দিনব্যাপী এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার (০৬ ডিসেম্বর) সেমিনারের দ্বিতীয় দিন চলছে।

শনিবার (০৫ ডিসেম্বর) থেকে রাজ্যের রাজধানীর প্রজ্ঞা ভবনে শুরু হওয়া সেমিনারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায়।

সংশ্লিষ্টরা জানান, উত্তর-পূর্ব ভারতের ‘প্রান্তিক’ রাজ্য ত্রিপুরার ৭০শতাংশ এলাকা বন-জঙ্গলে ঘেরা। পাহাড়ি এলাকায় বসবাসকারী উপজাতিরা পাহাড়ের ঢালে জুম চাষের মাধ্যমে জীবিকা নির্বাহ করেন।

জুম চাষের ফলে প্রকৃতিতে বিরূপ প্রভাব ফেলে। তাই ত্রিপুরার উপজাতি অংশের চাষিদের চিরাচরিত পদ্ধতির চাষ থেকে সরিয়ে বৈজ্ঞানিক পদ্ধতির চাষের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

পরিবেশের ভারসাম্য সুরক্ষিত রেখে পাহাড়ে কৃষিকাজ শীর্ষক এ সেমিনারে রাজ্যপাল তথাগত রায় বলেন, বর্তমানে উষ্ণায়নের যুগে পাহাড়ে কৃষিকাজ করতে গিয়ে পরিবেশের ভারসাম্য যাতে নষ্ট না হয় সে দিকে লক্ষ্য রাখতে হবে। পাহাড়ে কৃষিকাজ করা কতোটা যুক্তিযুক্ত তা নিয়ে কৃষি বিজ্ঞানীদের আরও গবেষণা করতে হবে।

সেমিনারে ভারতের বিভিন্ন প্রান্ত থেকে কৃষি বিজ্ঞানী ও গবেষকরা অংশ নিয়েছেন। অংশ নিয়েছেন বিভিন্ন রাজ্যের ৫০ কৃষকও।

সেমিনার হল প্রাঙ্গণে কৃষি বিষয়ক একটি প্রদর্শনীরও আয়োজন করা হয়েছে।

প্রদর্শনীতে যেমন আছে জৈব সারে উৎপাদিত কৃষিপণ্য, উন্নত প্রজাতির বীজসহ গাছপালা থেকে তৈরি নিত্য প্রয়োজনীয় সামগ্রীও।

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অব হিল ফার্মিং এবং ইন্ডিয়ান কাউন্সিল অব এগ্রিকালচার রিসার্চের যৌথ উদ্যোগে এই সেমিনারের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad