ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

মধ্য ডিসেম্বরেও শীত নেই কলকাতায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
মধ্য ডিসেম্বরেও শীত নেই কলকাতায়

কলকাতা: ‘এল নিনো’ নাকি ‘উষ্ণায়ন’ নাকি অন্য কোন কারণ ! আজ আসছে কাল আসছে করে ডিসেম্বরের ১৫ তারিখ চলে এলো শীতের দেখা নেই। শীতের দেখা নেই শুধু বললে কম হবে,বাইরে থেকে এসে পাখা চালিয়ে বসতে হচ্ছে এখনও।

ফ্রিজের জল গলায় ঢেলে শিরশিরানি দূরে থাক বেশ আরাম হচ্ছে।
 
ধর্মতলায় ভুটান থেকে আসা গরম পোশাক বিক্রেতারা গালে হাত দিয়ে বসে আছে ঘণ্টার পর ঘণ্টা। কেনাবেচা দূরের কথা শীতের পোশাক নেড়েচেড়ে দেখতেও বিশেষ কেউ আসছেন না। মোদ্দা কথা শীত এখন আসেনি কলকাতায়।
 
গত সপ্তাহে ২৯-৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘুরেছে তাপমাত্রা। বর্তমানে ২১ এর উপরে। যেখানে হিসেব অনুযায়ী হওয়া উচিৎ ১৫-১৬ ডিগ্রি সেলসিয়াস। যদিও শহরের কেকের দোকানে মোটা কোট চাপিয়ে অপেক্ষা করছেন সান্টা, কিন্তু কলকাতার মানুষ কোট তো দূরের কথা শুধুমাত্র শার্ট-প্যান্টেই এখন কাজ চালাচ্ছে। জোর করে কেউকেউ নতুন কেনা শীতের পোশাক পরে ফেসবুকে নতুন প্রোফাইল আপডেট করেছিল। কিন্তু প্রায় বাধ্য হয়েই আবার পুরনো ছবি ফিরিয়ে এনেছেন তারা।
 
হাওয়া আপিসের কর্মকর্তা জানিয়েছেন উষ্ণতম নভেম্বর ছিল ২০১৫। আরও একধাপ  এগিয়ে গেছে দিল্লির ‘মৌসম ভবন’, তাদের বিশ্লেষণ বলেছে এই মরসুমে তেমন শীত পড়বে না। তাদের আবার ছাড়িয়ে গেছে  বিশ্ব আবহাওয়া সংস্থা। চলতি বছরকে সম্ভাব্য উষ্ণতম ঘোষণা করেছেন তারা।
 
সাধারণ ভাবে ডিসেম্বরের মাঝামাঝি থেকেই জাঁকিয়ে শীত পরে কলকাতায়। সেদিক থেকে অবাক হওয়ার কারণ না থাকলেও, শীতের আগে যে শীতের আগমনী বার্তা আসে সেটা একেবারেরই অনুপস্থিত।
 
কারণ যাই হোক এই বছরে করে লেপ-কম্বল কবে বার হবে সে বিষয়ে নিশ্চিত নয় কলকাতাবাসী। তবে আশা একটাই অন্তত বড় দিনের সময়ে শীতের পোশাক পড়ার সুযোগ পাবেন তারা।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা,১৫ ডিসেম্বর, ২০১৫
ভিএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।