ঢাকা, বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

জঙ্গিদের টক্কর নিতে কলকাতায় আসছে রোবট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৫
জঙ্গিদের টক্কর নিতে কলকাতায় আসছে রোবট

কলকাতা: ঘন জঙ্গল হোক অথবা পাহাড়ের চড়াই-উৎরাই, প্রাণের ঝুঁকি কমাতে জঙ্গি মোকাবিলায় এবার টক্কর নেবে রোবট। অত্যাধুনিক প্রযুক্তির এমন মেশিন আসতে চলেছে কলকাতার সিআইডি-র ভাঁড়ারে৷ কোনও জওয়ানের প্রত্যক্ষ উপস্থিতি ছাড়াই সেই রোবট একে ৪৭-এর মতো রাইফেল হাতে জঙ্গিদের মোকাবিলা করতে পারবে।



রোবটটির পোশাকি নাম 'এক্সপ্লোসিভ অর্ডিন্যান্স ডিসপোজাল রিমোট অপারেটিং সিস্টেম', সংক্ষেপে ইওডি আরওভি। এতদিন বোমা নিষ্ক্রিয় করার রোবট ব্যবহার করত সিআইডি। এটি দিয়ে যে কোনও জায়গায় বিস্ফোরক খুঁজে বের করা সম্ভব। নতুন এই অত্যাধুনিক রোবটে একে ৪৭ রাইফেল লাগানোর ব্যবস্থা আছে, যা দিয়ে যন্ত্রটি অনায়াসে শত্রু খুঁজে বের করে খতম করতে পারবে৷

কানাডার একটি সংস্থা এই রোবটের নির্মাতা। রোবটটিতে পাঁচটি ক্যামেরা আছে। নাইটভিশন ক্যামেরাও আছে। তার সাহায্যে যন্ত্রটি লাগাতার এলাকার ছবি কন্ট্রোল রুমে পাঠাবে। তা দেখে কন্ট্রোল রুমে বসে তাকে পরিচালনা করা যাবে। যন্ত্রটি রাতেও অনায়াসে কাজ করতে পারবে যে কোনও এলাকায়৷ বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই রোবট থাকলে শুধু বোমা নিষ্ক্রিয় নয়, জঙ্গি দমনেও শক্তিশালী হয়ে উঠবে পশ্চিমবঙ্গ পুলিশ।

এই প্রসঙ্গে উল্লেখ্য ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন-এই ধরনের একটি রোবট নির্মাণ করার বিষয়ে কাজ করছে বলে জানা গিয়েছিল। সেই রোবট দিয়ে সীমান্ত নিরাপত্তার কাজেও ব্যবহার করা হবে বলে জানা গিয়েছিল। তবে পশ্চিমবঙ্গ পুলিশে এই রোবটের যুক্ত হওয়া এক অতি গুরুত্বপূর্ণ ঘটনা। ইদানীংকালে পশ্চিমবঙ্গে বেশ কিছু নাশকতার চেষ্টার ঘটনা সামনে এসেছে। এছাড়াও আছে মাওবাদী সমস্যা।

পশ্চিমবঙ্গের  মাওবাদী হামলায় বোমায় অনেক সাধারণ মানুষের প্রাণ গিয়েছে, তেমনই অসাবধানতায় মৃত্যু হয়েছে অনেক পুলিশ অফিসারেরও৷ এমনকি, বোমা নিষ্ক্রিয় করতে গিয়ে বিস্ফোরণে সিআইডির বম্ব স্কোয়াডের আধিকারিকের মৃত্যুও ঘটেছে। এই বিপদ এড়াতেই দীর্ঘদিন থেকে প্রযুক্তির কথা ভাবা হচ্ছিল গোয়েন্দা মহলে। সেই ভাবনা থেকেই বোমা নিষ্ক্রিয় করার রোবট এনেছে সিআইডি। এবার এই অত্যাধুনিক যন্ত্রের সাহায্যে প্রযুক্তিতে আরও এক কদম এগিয়ে যেতে পারে রাজ্য পুলিশ ও গোয়েন্দা বাহিনী।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭,২০১৫
ভি.এস/আরআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।