ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

বাম-কংগ্রেস জোট হবেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
বাম-কংগ্রেস জোট হবেই

কলকাতা: পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বামফ্রন্ট এবং কংগ্রেসের জোট হবেই বলে মন্তব্য করেছেন পশ্চিমবঙ্গের জাতীয় কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী।

২০১৬ সালে পশ্চিমবঙ্গ বিধানসভার নির্বাচন।

সে নির্বাচনে জাতীয় কংগ্রেসের সঙ্গে বামফ্রন্টের জোট হওয়ার সম্ভাবনা নিয়ে বিভিন্ন মহলে আলোচনা চলছে। তবে কোনো পক্ষেই প্রকাশ্যে কিছু বলা হয়নি।

বুধবার (৩০ ডিসেম্বর) প্রকাশ্যে এই জোটের পক্ষে প্রথম মুখ খুললেন অধীর রঞ্জন চৌধুরী। তিনি জানান, পশ্চিমবঙ্গের জাতীয় কংগ্রেস কর্মীরা কেউ শাসক দল তৃনমূল কংগ্রেসের সঙ্গে জোট চান না।

যদিও রাজ্যের নির্বাচনী আঁতাত সম্পর্কে প্রথাগতভাবে শেষ মতামত জানান কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্ব। তবে জোরের সঙ্গে রাজ্য কংগ্রেস সভাপতি এ বক্তব্য দেওয়ায় পশ্চিমবঙ্গের রাজনীতিতে আলোড়ন পড়েছে। গত বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের সঙ্গে জোট করে নির্বাচনে লড়াই করেছিল কংগ্রেস। পরবর্তী সময় তারা সরকার থেকে বের হয়ে আসে।

অন্যদিকে কলকাতায় চলতে থাকা সিপিএমের প্লেনামে কংগ্রেসের সঙ্গে জোটের বিষয়ে ইতিবাচক এবং নেতিবাচক দু’টি মতামতই উঠে এসেছে। সূত্রের মাধ্যমে জানা গেছে, দক্ষিণ ভারতের কিছু নেতার এ বিষয়ে অমত থাকলেও পূর্ব ভারতের সিপিএম নেতারা এর পক্ষে।

তবে কংগ্রেস এবং বামফ্রন্টের জোট নিয়ে সিপিএম ছাড়াও বামফ্রন্টের অন্যান্য দলগুলোর মতামতও যথেষ্ট গুরুত্বপূর্ণ। যদিও নির্বাচনের বেশ কিছুদিন বাকি আছে, তবুও বাম–কংগ্রেসের জোট শাসক দল তৃণমূল কংগ্রেসকে আদৌ সমস্যায় ফেলবে কি-না সেটা নিয়ে পশ্চিমবঙ্গের রাজনীতিতে বিভিন্ন বিশ্লেষণ শুরু হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০০৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa