ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

বিবিআইএন বিজনেস ফোরামের যাত্রা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৬
বিবিআইএন বিজনেস ফোরামের যাত্রা শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: বাংলাদেশ-ভুটান-ইন্ডিয়া-নেপাল (বিবিআইএন) এ চার দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে বিজনেস ফোরামের যাত্রা শুরু হয়েছে।  

বৃহস্পতিবার (১৪ জুলাই) কলকাতার ললিত ওবেরয় হোটেলে সার্কভুক্ত চারটি দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠনের কর্মকর্তাদের উপস্থিতিতে এর উদ্বোধন করা হয়।

ইন্ডিয়ান চেম্বার অব কর্মাসের ব্যবস্থাপনায় বাংলাদেশ ফেডারেশন অব চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), ভুটান চেম্বার অব কর্মাস, ফেডারেল অব নেপাল চেম্বার অব কর্মাস-এর প্রতিনিধিরা এ সভায় যোগ দেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. মশিউর রহমান বলেন, ভারত, বাংলাদেশে, নেপাল, ভুটান- এ চার অঞ্চলের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ।
 
তিনি আরও বলেন, ভারত এবং বাংলাদেশের মধ্যে যথেষ্ট বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে। এসময় তিনি যৌথ ব্যবসার বিষয়ে জোর দেন।  

পশ্চিমবঙ্গের পুর ও নগর উন্নয়ন মন্ত্রী ফিরাদ হাকিম উদ্বোধনী বক্তব্যে দু’দেশের মধুর সম্পর্ককে স্মরণ করে বলেন, আমারা সুসম্পর্ক রক্ষা করে চলেছি এবং অর্থনৈতিক ভাবে দু’দেশ একই সঙ্গে উন্নতির দিকে এগিয়ে যাবে।

ইন্ডিয়ান চেম্বার অফ কর্মাসের তরফে সিদ্ধার্থ বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের প্রতিবছর সাড়ে ৪ বিলিয়ন ডলারের ব্যবসা হয়। এসময় তিনি চা, পাট শিল্পের ক্ষেত্রে দু’দেশের সম্ভাবনা করা তুলে ধরেন।
 
১৫ জুলাই থেকে শিলিগুড়িতে শুরু হবে বিবিআইএন বিজনেস এক্সপো। তিন দিনব্যাপী এ মেলা চলবে ১৭ জুলাই পর্যন্ত।  

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৬
ভি.এস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।