ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

মধ্যরাতের কলকাতায় হেরিটেজ ভ্রমণ!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৬
 মধ্যরাতের কলকাতায় হেরিটেজ ভ্রমণ!

কলকাতাঃ মধ্যরাতের কলকাতায় হেরিটেজ ভ্রমণের এক অভিনব পরিকল্পনা করেছে কলকাতারই এক সংস্থা ‘লেটস গো’। কলকাতার কয়েকজন তরুণকে নিয়ে গড়ে ওঠা এই সংস্থা এই অভিনব ভ্রমণের পরিকল্পনা করেছে।

‘লেটস গো’-এর তরফে দীপায়ন জানিয়েছেন, রাতে বাসে করে কলকাতার বিভিন্ন হেরিটেজ সাইটগুলো ঘুরিয়ে দেখানো হবে। এসবের মধ্যে থাকবে ভিক্টোরিয়া মেমোরিয়াল, হাওড়া ব্রিজ, হাওড়া সেতু, আউট্রাম ঘাট সহ ব্রিটিশ আমলে নির্মিত কলকাতার বিভিন্ন দর্শনীয় স্থান।

‘লেটস গো’-এর তরফে এই ভ্রমণের নাম দেওয়া হয়েছে ‘মিড নাইট হেরিটেজ ওয়াক’।

এক প্রশ্নের উত্তরে সংস্থার তরফে জানানো হয়েছে, রাতের কলকাতার চেহারা দিনের কলকাতার থেকে একেবারেই আলাদা। অনেক নাগরিক এবং পর্যটক ফুরফুরে মনে রাতের কলকাতাকেই দেখতে চান। কিন্তু এতোদিন এরকম কোনো ব্যবস্থা ছিল না।

ফলে একদিকে রাতে চলাফেরার নিরাপত্তা অন্য দিকে রাতের কলকাতা দেখার জন্য প্রয়োজনীয় গাইড এবং যানবাহনের ব্যবস্থা করতে বেগ পেতে হতো উৎসাহীদের। ‘লেটস গো’-এর এই উদ্যোগ কলকাতা শহরকে অন্যভাবে দেখার সুযোগ করে দেবে বলে মনে করছেন উদ্যোক্তারা।

একটি বিশেষ বাসে ঘুরিয়ে দেখানো হবে কলকাতার বিভিন্ন হেরিটেজ সাইট। সঙ্গে থাকবে ইতিহাসের পাতা থেকে তুলে আনা দর্শনীয় প্রতিটি হেরিটেজ সাইট সম্পর্কে বিভিন্ন তথ্য। আগামী ১৩ আগস্ট থেকে তাদের উদ্যোগ শুরু হয়ে পরপর তিন দিন চলবে এই ভ্রমণ। এরই মধ্যে প্রথম পর্যায়ে যথেষ্ট সাড়াও মিলেছে।  

নিউমার্কেট এলাকা থেকে বাস ছাড়বে। তারপর এক এক করে রাতের কলকাতার বিভিন্ন হেরিটেজ সাইটের সামনে গিয়ে দাঁড়াবে বাস। বাস থেকে নেমেই পর্যটকরা দেখতে পাবেন এই সব দর্শনীয়। তাদের সঙ্গে থাকবে ইতিহাসের বিভিন্ন কাহিনি।

শুধু নাগরিকরা নন, এই পরিকল্পনায় সামিল হয়েছেন শহরের বাইরের এবং দেশের বাইরে থেকে আসা বেশ কিছু পর্যটক। এই পরিকল্পনা সফল হলে আগামী দিনে তারা আরও বৃহৎ পরিসরে ভ্রমণের এই অভিনব উদ্যোগ  পরিচালনা করবেন বলে সংস্থার তরফে জানিয়েছেন দীপায়ন।

দেশের বাইরের পর্যটকরা ‘লেটস গো’-এর ওয়েবসাইটের মাধ্যমে এই ভ্রমণের বিস্তারিত খুঁটিনাটি সম্পর্কে ধারণা পাবেন।
ইন্টারনেটের বিভিন্ন ভ্রমণ সাইটের মাধ্যমে বুকিংয়ের ব্যবস্থা করেছেন আয়োজকরা।

বাংলাদেশ সময়: ০০৫৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৬
ভি.এস/জেএম

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।