ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

আনারস রপ্তানিতে তিন বছরে ত্রিপুরার আয় ১২ কোটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২১
আনারস রপ্তানিতে তিন বছরে ত্রিপুরার আয় ১২ কোটি

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরায় বিজেপি সরকারের আমলে তিন বছরে ১২ কোটি রুপির আনারস বিদেশে রপ্তানি হয়েছে। রোববার (১৯ ডিসেম্বর) ত্রিপুরা কৃষি স্নাতক সমিতির দশম দ্বি-বার্ষিক সম্মেলনে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব এ কথা জানান।

আগরতলা টাউন হলে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী। আরও উপস্থিত ছিলেন কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের মন্ত্রী প্রণজীৎ সিংহ রায়, সচিব অপূর্ব রায় প্রমুখ।  

মুখ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকারের সময় রাজ্যের কৃষকদের আয় প্রায় দ্বিগুণ হয়েছে। বিগত সরকারের শাসনামলে কৃষকদের মাসিক আয় ছিল প্রায় ছয় হাজার রুপি। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার রুপির বেশি। আগে ভারতের অন্য রাজ্যে গেলে দেখা যেতো মাঠের পর মাঠ সোনালী ধানে ভরে থাকতে। এখন ত্রিপুরা রাজ্যের মাঠেও এমন দৃশ্য দেখা যায়।

কৃষকদের কল্যাণে সরকারের পক্ষ থেকে নেওয়া প্রকল্পগুলো কতটুকু বাস্তবায়িত হচ্ছে তা সংশ্লিষ্ট কর্মকর্তাদের পর্যবেক্ষণের আহ্বান জানিয়ে তিনি বলেন, বর্তমান সরকারের শাসনামলে তিন বছরে বিদেশে ১২ কোটি রুপির আনারস রপ্তানি হয়েছে। জমির জরিপসহ অন্য কাজের জন্য সরকার ড্রোন ব্যবহারের পরিকল্পনা নিয়েছে। কিছু দিনের মধ্যে এর প্রশিক্ষণ দেওয়া হবে। এর ফলে কৃষি এবং বনদপ্তর সবচেয়ে বেশি উপকৃত হবে, তাদের কাজে গতি আসবে। স্কুলের পাঠ্যক্রমেও বিষয়টি অন্তর্ভুক্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের মন্ত্রী প্রণজীৎ সিংহ রায় বলেন, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে রাজ্যের কৃষি ক্ষেত্রে দারুণ উন্নতি হয়েছে। এ কাজে সমিতির সদস্যদের বড় ভূমিকা রয়েছে। কৃষকদের উৎপাদিত ফসল বাজারজাত করার বিষয়ে সহায়তা প্রয়োজন। রাজ্যের দুই লাখ ৩৫ হাজার চাষি কৃষক সম্মান নিধি প্রকল্পে ৩৬১ কোটি রুপি সহায়তা পেয়েছেন। সম্প্রতি অকাল বৃষ্টিতে ফসলের ক্ষতি হয়েছে। তাদের ফসল বিমা যোজনার মাধ্যমে সহায়তা করা হচ্ছে।

মুখ্যমন্ত্রীসহ মঞ্চে উপস্থিত অতিথিরা সম্মেলনের স্মারক সরণিকার আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করেন। এছাড়াও সমিতির পক্ষ থেকে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫০ হাজার রুপির চেক দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২১
এনএসআর/এসসিএন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa