ঢাকা, শনিবার, ১৬ আশ্বিন ১৪২৯, ০১ অক্টোবর ২০২২, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

বাড়ছে করোনা, একদিন আগেই নাইট কারফিউ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০০ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২২
বাড়ছে করোনা, একদিন আগেই নাইট কারফিউ

কলকাতা: ভারতে করোনা পরিস্থিতি আশঙ্কাজনক হয়ে উঠছে। এ পরিস্থিতিতে মমতার সরকার আবার একবার পশ্চিমবঙ্গে আংশিক লকডাউনের পথে হাঁটলো।

 

সোমবার(৩ জানুয়ারি) থেকে সেই বিধিনিষেধ কার্যকর করার কথা ছিল। কিন্তু পরিস্থিতি পশ্চিমবঙ্গে এতটাই আশঙ্কাজনক যে রোববার (২ জানুয়ারি) রাত থেকেই তা কার্যকর করা হলো। অর্থাৎ করোনার কারণে রাজ্যে বিধিনিষেধ জারি করতে রোববার রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত জারি করা হলো রাত্রিকলীন কারফিউ।  

প্রসঙ্গত শীত মৌসুমে কলকাতায় নাইট ক্লাবগুলোয় সবচেয়ে বেশি ভিড় হয়ে থাকে। তা থেকেই সংক্রমণ বেশি ছড়াচ্ছে বলে বিশেষজ্ঞদের মত। এজন্য জরুরি ভিত্তিতে একদিন আগেই রাত্রিকালীন কারফিউ জারি করা হলো বলে ধারণা করা হচ্ছে।

তবে একদিন আগে কেন কারফিউ জানি করা হলো-সে বিষয়ে সরকারিভাবে কিছু জানানো হয়নি। পাশাপাশি মেট্রোরেলের সময়সীমা এগিয়ে নিয়ে আসা হয়েছে। অর্থাৎ রাতের দিকে কমিয়ে সকালের দিকে মেট্রোর সিডিউল এগিয়ে নিয়ে আসা হয়েছে। মেট্রোরেলের তরফে জানানো হয়েছে, সকালে পরিষেবা স্বাভাবিক থাকলেও রাতে ট্রেনের সময়সীমার কিছুটা পরিবর্তন করা হয়েছে। রাত ১০টায় শেষ ট্রেন, আবার ওই সময়ই কারফিউ বহাল হচ্ছে। এ কারণেই ট্রেনের সময়ে পরিবর্তন আনা হয়েছে। এসময় ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলাচল করবে মেট্রোরেল।

রোববার (২ জানুয়ারি) সরকারিভাবে একাধিক বৈঠক করেন স্বাস্থ্য দফতরের কর্তারা। তারপরই রাজ্য মুখ্যসচিব ঘোষণা দেন, সোমবার থেকে লন্ডনের কোনো প্লেন কলকাতা বিমানবন্দরে ঢুকতে দেওয়া হবে না। তবে সেই দেশের কোনো যাত্রীদের আটকানো হবে না। অর্থাৎ তারা অন্য কোনো দেশ থেকে প্লেনে কলকাতায় প্রবেশ করতে পারেন। তবে সব দেশের নাগরিকদের জন্য কলকাতা বিমানবন্দরে অবতরণের পর আটিপিসআর টেস্ট বাধ্যতামূলক। সে ক্ষেত্রে এ দায়িত্ব নিতে হবে সংশ্লিষ্ট প্লেনের সংস্থাকে। এর পাশাপাশি আন্তঃরাজ্য প্লেনে কিছু বিধিনিষেধ থাকছে।

সোমবার থেকে রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। সুইমিং পুল, পার্ক, সেলুন, চিড়িয়াখানাসহ পর্যটক কেন্দ্র বন্ধ থাকবে। সন্ধ্যা ৭টার পর থেকে সব লোকাল ট্রেন বন্ধ। তবে দূরপাল্লার ট্রেন চলবে। এছাড়া রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত চলবে রাত্রিকালীন কারফিউ। তবে চব্বিশ ঘণ্টা খোলা থাকবে জরুরি পরিষেবা।

পাশাপাশি ১৫ থেকে ১৮ বছর বয়সীদের সোমবার থেকে কোভিড টিকাকরণ শুরু করতে চলেছে কলকাতা করপোরেশন। সেই টিকা দেওয়া হবে স্কুলে স্কুলে। তালিকায় প্রথমস্তরে রয়েছে ১৬টি স্কুলের নাম।

প্রসঙ্গত, ভারতজুড়ে করোনা ভাইরাস আবার একবার প্রভাব বাড়াচ্ছে। এর সঙ্গে করোনা ভাইরাসের নতুন প্রজাতি ওমিক্রন আক্রান্তের সংখ্যাও দ্রুত বাড়ছে। ফলে যথেষ্ট উদ্বিগ্ন দেশটির প্রশাসনের সঙ্গে রাজ্য সরকারগুলো। ইতোমধ্যে ভারতের স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ২৭ হাজার ৫৫৩ জন করোনা শনাক্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২৮৪ জনের। এর সঙ্গে দেশটিতে ওমিক্রন আক্রান্ত হয়েছেন এক হাজার ৫২৫ জন। তথ্য অনুযায়ী, দেশটির মধ্যে সবচেয়ে বেশি ওমিক্রন আক্রান্তের সংখ্যা মহারাষ্ট্রে। সে রাজ্যে ৪৬০ জন শুধুমাত্র ওমিক্রন আক্রান্ত হয়েছেন বলে জানা যায়।

মহারাষ্ট্রের (৯,৮০০) পর আশঙ্কাজনক অবস্থায় আছে পশ্চিমবঙ্গ। রাজ্যটিতে ওমিক্রন আক্রান্ত ২০ জন। একদিনে করোনা শনাক্ত হয়েছেন চার হাজার ৫১২ জন। এর মধ্যে কলকাতায় শনাক্তের সংখ্যা তিন হাজারের বেশি। ওমিক্রন আক্রান্ত মৃত্যু হয়েছে নয়জনের। ফলে একদিন আগেই করোনা বিধিনিষেধ জারি করল মমতার সরকার।

বাংলাদেশ সময়: ০১৫৭ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২১
ভিএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa