ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

‘খেলা হবে’ লিখলেই এইচএসসি’র খাতা বাতিল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, এপ্রিল ১, ২০২২
‘খেলা হবে’ লিখলেই এইচএসসি’র খাতা বাতিল

কলকাতা: পশ্চিমবঙ্গে এ বছরের শনিবার (০২ এপ্রিল) থেকে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা শুরু হচ্ছে। করোনার প্রকোপ কাটিয়ে এবারের পরীক্ষা নির্বিঘ্ন করতে নানা উদ্যোগ নিয়েছে দেশটির উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

সেজন্য শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষা বোর্ডের নির্দেশাবলিতে বলা হয়েছে, ‘এবারের পরীক্ষার উত্তরপত্রে কোনো পরীক্ষার্থী যদি কোনো অশোভন বাক্য লেখে, ছবি আঁকে, তবে তাদের খাতা বাতিল করা হবে। বিশেষ করে উত্তরপত্রে কোনো পরীক্ষার্থী ‘খেলা হবে’ স্লোগানটি লিখলে ওই পরীক্ষার্থীর খাতা বাতিল করা হবে। ’

এর আগে, মাধ্যমিক বা এসএসসি পরীক্ষার উত্তরপত্রে কিছু পরীক্ষার্থী ‘খেলা হবে’ স্লোগানটি লেখে। পরীক্ষার খাতা দেখতে গিয়ে এই স্লোগান দেখে অবাক হন পরীক্ষকেরা। তাই এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা পরিচ্ছন্নভাবে অনুষ্ঠিত করার জন্য পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এই সিদ্ধান্ত নেয়।

বাংলাদেশে জন্ম নেওয়া রাজনৈতিক স্লোগান ‘খেলা হবে’ কলরব তুলেছে পশ্চিমবঙ্গে। পশ্চিমবঙ্গের সর্বশেষ বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস নির্বাচনী প্রচারে ‘খেলা হবে’স্লোগানটি ব্যাপক প্রচার করে রাজ্যবাসীর মন জয় করে। তৃণমূলের সব নেতা, এমনকি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে নির্বাচনী প্রচারে গিয়ে স্লোগানটি দেন।

জানা যায়, পশ্চিমবঙ্গে পরীক্ষাকেন্দ্র হবে পরীক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়ে। এ বছরের এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন ৭ লাখ ৪৫ হাজার পরীক্ষার্থী। পাশাপাশি এ বছর চারটি ভাষায় প্রশ্নপত্র দেওয়া হবে। বাংলা, ইংরেজি, হিন্দি ও অলচিকি ভাষা। থাকছে পরীক্ষাকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা।  

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa