ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে বেড়েছে লেনদেন  

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২২
তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে বেড়েছে লেনদেন  

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৩ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের বাড়ার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে  এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৭৪ ও ২২১২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৬১৬ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৪৮ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৫৬৮ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৫৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৫টি কোম্পানির, কমেছে ৪৯টি এবং অপরিবর্তিত রয়েছে ২৫৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- সিলভো কেমিক্যাল, ইন্ট্রাকো, জেনেক্স,  মুন্নু সিরামিক, বসুন্ধরা পেপার, বিএসসি, অরিয়ন ফার্মা, আমরা নেটওয়ার্ক, অ্যাডভেন্ট ফার্মা ও আইটি কনসালটেন্ট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪৬৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৯৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৬টির, কমেছে ৩০টি এবং অপরিবর্তিত রয়েছে ১২৭টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৪৩ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩৯ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫ কোটি ৮৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২২
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।