ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ভোজ্যতেল কেনার গাইডলাইন তৈরি করতে কমিটি 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
ভোজ্যতেল কেনার গাইডলাইন তৈরি করতে কমিটি 

ঢাকা: চাহিদা অনুযায়ী ভোজ্যতেল কেনার গাইডলাইন তৈরি করতে উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এ কমিটি গঠন করে সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

 

এতে বলা হয়, বাংলাদেশ সরকার ভোজ্যতেল ক্রয়ের লক্ষ্যে গাইডলাইন প্রস্তুতকরণ সংক্রান্ত কমিটি গঠন করেছে।  

প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে কমিটির আহ্বায়ক এবং বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিবকে (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য) সদস্য সচিব করা হয়েছে।

কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে, ভোজ্যতেল ক্রয়ের লক্ষ্যে ট্যারিফ কমিশন কর্তৃক নির্ধারিত মূল্যে আন্তর্জাতিক ও দেশীয় অভ্যন্তরীণ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি সম্পাদন করা যায় কি না তা পর্যালোচনা করা। পর্যালোচনায় পাওয়া ফলাফলের ভিত্তিতে বার্ষিক চাহিদা অনুযায়ী ভোজ্যতেল কেনার গাইডলাইন তৈরি করা।  

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য), ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান, আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রক, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি, সিপিটিইউর মহাপরিচালক, পরিচালক এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিবকে সদস্য করা হয়েছে।  

কমিটি ৩০ দিনের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন বাণিজ্য মন্ত্রণালয়ে দাখিল করবে। কমিটি প্রয়োজন অনুসারে সভা আহ্বান করবে। প্রয়োজনে কমিটিতে আরও সদস্য নেওয়া যাবে।  

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, ১৪ জুন, ২০২৩
এমআইএইচ/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।