ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইরাকে ব্যবসা সম্ভাবনা কাজে লাগাতে চায় বিজিএমইএ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৫ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৩
ইরাকে ব্যবসা সম্ভাবনা কাজে লাগাতে চায় বিজিএমইএ

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএ এর একটি প্রতিনিধিদল রোববার (২০ আগস্ট) দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাব্য উপায় নিয়ে আলোচনা করতে ইরাকের নাজাফ চেম্বার অফ কমার্সের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার হায়দার আল-আথারি এর সঙ্গে দেখা করেন।

সাক্ষাৎকালে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশের পোশাক শিল্পের সংক্ষিপ্ত বর্ণনা, বিশেষ করে শিল্পের উৎপাদন সক্ষমতা, বিভিন্ন ক্যাটাগরির পণ্যের অফার এবং শিল্পের উল্লেখযোগ্য দিকগুলো, শিল্পটি বৈশ্বিক ক্রেতাদের মনোযোগ কাড়তে সক্ষম হয়েছে, সেগুলো তুলে ধরেন।

তিনি বাংলাদেশ ও ইরাকের ব্যবসায়ীদের মধ্যে ব্যবসায়িক সংযোগ স্থাপনের গুরুত্ব তুলে ধরে বলেন, সংযোগ সৃষ্টি হলে উভয় দেশের ব্যবসায়ীরা সামনে থাকা ব্যবসার সুযোগগুলো খুঁজে দেখতে পারে।

তিনি চেম্বারের সদস্যদের বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা, বিশেষ করে বাংলাদেশ থেকে আরও বেশি পোশাক আমদানি করার আহ্বান জানান। তিনি বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ খতিয়ে দেখার জন্য ইরাকি ব্যবসায়ীদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

চেম্বারের চেয়ারম্যান হায়দার আল-আথারি চেম্বারের নানাবিধ পরিষেবা এবং ইরাকে বিনিয়োগের ক্ষেত্রে সরকার কর্তৃক প্রদত্ত বিভিন্ন সুযোগ-সুবিধা এবং সেগুলোর অর্থনৈতিক বৈশিষ্ট্যগুলোর ওপরে একটি সংক্ষিপ্ত উপস্থাপনা দেন। তিনি বিজিএমইএ প্রতিনিধিদলকে, ইরাকি ব্যবসায়ীদের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে ইরাকে পোশাক কারখানা স্থাপনের আহ্বান জানান।  

সাক্ষাৎকালে ইরাকে বাংলাদেশের রাষ্ট্রদূত ফজলুল বারী বিজিএমইএ প্রতিনিধিদলের সঙ্গে ছিলেন।  

প্রতিনিধিদলের মধ্যে ছিলেন- বিজিএমইএ এর সাবেক সহ-সভাপতি (অর্থ) মোহাম্মদ নাসির, বিজিএমইএ এর সাবেক পরিচালক নজরুল ইসলাম, জায়ান্ট গ্রুপের পরিচালক শারমিন হাসান তিথি, বাংলা পোশাক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সোহেল; বাংলা পোশাক লিমিটেডের পরিচালক মো. শওকত হোসেন এবং বণিকা ফ্যাশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নিশের খান।

বাংলাদেশ সময়: ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
এমকে/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।