ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পেমেন্ট সার্ভিসেও রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
পেমেন্ট সার্ভিসেও রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসীরা

ঢাকা: প্রবাসী আয় বাড়াতে আর্থিক সেবাদানের আওতা বাড়ল। এখন থেকে ব্যাংক ও মোবাইল ফোনে আর্থিক সেবাদানকারী (এমএফএস) প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি পেমেন্ট সার্ভিস প্রোভাইডারের (পিএসপি) মাধ্যমেও দেশে সরাসরি প্রবাসী আয় পাঠাতে পারবেন প্রবাসীরা।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক এ সম্পর্কিত সার্কুলার জারি করে অনুমোদিত বৈদেশিক মুদ্রা লেনদেনকারী প্রতিষ্ঠান ও পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি) প্রতিষ্ঠানের প্রধানদের পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক ও মোবাইল ফোনে আর্থিক সেবাদানকারী (এমএফএস) প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি প্রবাসীরা এখন থেকে সনদপ্রাপ্ত পেমেন্ট সার্ভিস প্রোভাইডারের (পিএসপি) মাধ্যমেও দেশে সরাসরি প্রবাসী আয় পাঠাতে পারবেন ।

এক্ষেত্রে প্রবাসী আয়ে যে দুই দশমিক ৫০ শতাংশ প্রণোদনা আছে সেটাও কার্যকর থাকবে। তবে এসব প্রতিষ্ঠানের নিজস্ব বিতরণ বা ব্যবস্থা আউটলেট না থাকায় তারা অন্য কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স স্বজনদের কাছে পৌঁছে দেবে। এ জন্য কোনো বাড়তি চার্জ নিতে পারবে না।

এতদিন বিদেশ থেকে শুধু ব্যাংক ও মোবাইল ফোনে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান প্রবাসী আয় আনতে পারত। এ নির্দেশনার পর পেমেন্ট সার্ভিস প্রোভাইডাররাও প্রবাসী আয় দেশে আনতে পারবে।

বাংলাদেশ সময়: ২২৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
জেডএ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।