ঢাকা, শুক্রবার, ১৭ অগ্রহায়ণ ১৪৩০, ০১ ডিসেম্বর ২০২৩, ১৮ জমাদিউল আউয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শেষ কার্যদিবসে দেশের পুঁজিবাজারে লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
শেষ কার্যদিবসে দেশের পুঁজিবাজারে লেনদেন কমেছে

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট কমে ৬ হাজার ৩০৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট  এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৬৪ ও ২১৪৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৭৩৫ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১২০ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৮৫৫ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩০৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৯টি কোম্পানির, কমেছে ৮৪টি এবং অপরিবর্তিত রয়েছে ১৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- ইউনিয়ন ইন্স্যুরেন্স, ফুওয়াং ফুড, জেমেনী সী ফুড, মেট্রো স্পিনিং, সী পার্ল, স্কয়ার ফার্মা, সোনালি পেপার, মিরাকেল ইন্ডাস্ট্রি, এমারেল্ড অয়েল ও এশিয়া ইন্স্যুরেন্স।  

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬৫৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৬টির, কমেছে ৫৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ২৪ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৭ কোটি ৮৩ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।